ঢাকা১২ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অর্থনীতি
  5. আন্তর্জাতিক
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. খেলাধুলা
  9. জাতীয়
  10. তথ্য প্রযুক্তি
  11. দেশজুড়ে
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বাণিজ্য
  14. বিনোদন
  15. মতামত

অমর একুশে বইমেলা: তৃতীয় শুক্রবারে জমবে আজ

admin
ফেব্রুয়ারি ১৬, ২০২৪ ১০:২৯ পূর্বাহ্ণ
Link Copied!

এক দুই করে তৃতীয় শুক্রবারে পৌঁছে গেল বইমেলা। এ সময় থেকে বইমেলা প্রকৃতভাবেই জমে উঠতে শুরু করে।
আর ২১ ফেব্রুয়ারির পর পুরোপুরি বইয়ের ক্রেতাদের বইমেলা হয়ে ওঠে। আজ বইমেলা শুরু হবে সকাল ১১টায়। চলবে রাত ৯টা পর্যন্ত। মেলায় আজ থাকবে জনস্রোত।
বৃহস্পতিবার পাঠক কম এলেও যারা এসেছিলেন তাদের বড় অংশ ছিল বইয়ের ক্রেতা। এদিন বিকাল থেকেই পাঠকরা এসেছেন এবং বই কিনেছেন। কথাপ্রকাশের ব্যবস্থাপক মো. ইউনুস যুগান্তরকে বলেন, আগের দিন পহেলা ফাল্গ–ন এবং ভ্যালেন্টাইনস ডে উপলক্ষ্যে প্রচুর মানুষ এসেছিল। কিন্তু তুলনায় বিক্রি ছিল বেশ কম।
এদিন বিকালে বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্মরণ : আবদুল হালিম বয়াতি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন জোবায়ের আবদুল­াহ। আলোচনা করেন নিশানে হালিম। সভাপতিত্ব করেন সাইদুর রহমান বয়াতি।
লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন কথাসাহিত্যিক মাসুদুল হক, কবি ও সম্পাদক এজাজ ইউসুফী এবং গবেষক কাজী সামিও শীশ ও শিশুসাহিত্যিক রুনা তাসমিনা।
সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি গোলাম কিবরিয়া পিনু, মিহির মুসাকী, শফিক সেলিম, খোকন মাহমুদ ও ইমরুল ইউসুফ। আবৃত্তি করেন এবিএম রাশেদুল হাসান, শিরিন জাহান ও তালুকদার মো. যোবায়ের আহম্মেদ টিপু। দলীয় আবৃত্তি পরিবেশন করেন কিংবদন্তি আবৃত্তি পরিষদ ও কথাশৈলী আবৃত্তি চক্র।
পুথিপাঠ করেন এথেন্স শাওন। এছাড়া ছিল কেন্দ্রীয় খেলাঘর আসরের পরিবেশনা। সংগীত পরিবেশন করেন শিল্পী বাবু সরকার, কোহিনুর আক্তার গোলাপী, মেহেরুন আশরাফ, অঞ্জলি চৌধুরী, গঞ্জের আলী জীবন, সুমন চন্দ্র দাস ও বিজন কান্তি রায়।
এদিন নতুন বই এসেছে ৯৭টি। এর মধ্যে আইরীন নিয়াজী মান্না ও সোমা দেবের সম্পাদনায় সপ্তডিঙা প্রকাশনী থেকে প্রকাশ হয়েছে বই ‘সাংবাদিকতায় নারী : অন্তরায় ও উত্তরণ’। অবসর প্রকাশনী থেকে এসেছে ফয়জুল লতিফ চৌধুরীর সম্পাদনায় ‘জীবনানন্দ দাশের সাতাশ নম্বর কবিতার খাতা’, কথাপ্রকাশ থেকে এসেছে হরিশংকর জলদাসের ‘উপেক্ষিতা সীতা’।

ঐতিহ্য থেকে আফসান চৌধুরীর সম্পাদনায় ‘১৯৭১ : আন্তর্জাতিক পরিসর’, অবসর থেকে নৃপেন ভৌমিকের ‘ডাক্তারি অভিধান’ এসেছে। বাংলা একাডেমি এনেছে ইসরাত মেরিনের গবেষণাগ্রন্থ ‘ভাই গিরিশচন্দ্র সেন : দেশকাল জীবন ও সাহিত্যকর্ম’। এডুসেন্ট্রিক প্রকাশন এনেছে মুহম্মদ নূরুল হুদার কাব্যগ্রন্থ ‘আমরা তামাটে জাতি’ ও ‘শুক্লা শকুন্তলা’, নির্মলেন্দু গুণের কাব্যগ্রন্থ ‘বরষা মঙ্গল’।

চিরদিন প্রকাশনী এনেছে অসীম সাহার কাব্যগ্রন্থ ‘প্রজাপতি’। আগামী প্রকাশনী এনেছে লায়লা খন্দকারের সংস্কৃতিবিয়য়ক গ্রন্থ ‘আফ্রিকা রং, নকশা ও সংগীতের মহাদেশ’। কথাপ্রকাশ এনেছে আফসানা বেগম সম্পাদিত ছোটগল্প সংকলন ‘নারীর গল্প : নারীবাদী ছোটগল্প’। পুঁথিনিলয় এনেছে মহিউদ্দিন আহমদের প্রবন্ধ ‘রাষ্ট্র-পররাষ্ট্র’ এবং সময় প্রকাশন আনিসুল হকের ‘কিশোর, তুমি বড় হবে’।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।