ঢাকা১৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অর্থনীতি
  5. আন্তর্জাতিক
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. খেলাধুলা
  9. জাতীয়
  10. তথ্য প্রযুক্তি
  11. দেশজুড়ে
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বাণিজ্য
  14. বিনোদন
  15. মতামত

আঙুলে ছিদ্র ছাড়াই রক্তের গ্লুকোজ মাপবে যে যন্ত্র

admin
জানুয়ারি ২৭, ২০২৪ ১১:৪০ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক
ডায়াবেটিস রোগীদের বেশিরভাগ সময় ঘরে বসে রক্তের গ্লুকোজ পরীক্ষা করে দেখতে হয়। পরীক্ষার ফল আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এতে জটিলতা এড়ানো সম্ভব হয়। এই জরুরি কাজটিই স্রেফ এক ফোঁটা রক্ত ব্যবহারে জানা যায়।

তবে এবার রক্তের গ্লুকোজ বা শর্করার পরিমাণ বের করার জন্য নতুন প্রযুক্তি তৈরি করছে স্যামসাং। আঙুলে ছিদ্র করে রক্ত বের করা ছাড়াই শর্করার পরিমাণ বের করবে স্যামসাংয়ের এই নতুন ব্লাড সুগার মনিটর।

কোম্পানিটির নতুন গ্যালাক্সি ওয়াচ (ঘড়ি) ও গ্যালাক্সির রিংয়ের (আংটি) মডেলে এই প্রযুক্তি ব্যবহার করার সম্ভাবনা রয়েছে।

নতুন এই প্রযুক্তির মাধ্যমে অ্যাপল ও গুগলের সঙ্গে প্রতিযোগিতা করবে কোম্পানিটি। কারণ কয়েক বছর ধরেই এই ধরনের মনিটর তৈরি করার চেষ্টা করছে অ্যাপল ও গুগল।

স্যামসাংয়ের এক নির্বাহী বলেন, নন-ইনভেসিভ ব্লাড গ্লুকোজ মনিটর (রক্তে শর্করা পরিমাপের ফিচার) তৈরি করার সঙ্গে সঙ্গে ব্লাড প্রেশার (রক্ত চাপ) নির্ণয়ের ফিচারটি উন্নয়নেও কাজ করছে কোম্পানিটি।

তিনি আরও বলেন, আমরা যদি নিরবচ্ছিন্নভাবে রক্ত চাপ ও শর্করার পরিমাণ নির্ণয় করতে পারি, তা হলে তা সম্পূর্ণ একটি ভিন্ন বিষয় হবে। কারণ অনেক কোম্পানিই এর পেছনে ছুটছে। আর আমরা এই প্রযুক্তির জন্য অনেক বিনিয়োগ করেছি।’

ব্লুমবার্গকে স্যামসাংয়ের প্রধান মেডিকেল অফিসার হোন পাক বলেন, কোম্পানিটি পরিধানযোগ্য ডিভাইসগুলোয় গ্লুকোজের মাত্রা নিরীক্ষণ ও রক্তচাপ ট্র্যাক করার ফিচার নিয়ে কাজ করছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।