ঢাকা১৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অর্থনীতি
  5. আন্তর্জাতিক
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. খেলাধুলা
  9. জাতীয়
  10. তথ্য প্রযুক্তি
  11. দেশজুড়ে
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বাণিজ্য
  14. বিনোদন
  15. মতামত

আমদানি বেড়েছে, পাইকারিতে দাম কমেছে ৪–৬ টাকা

admin
ফেব্রুয়ারি ১১, ২০২৪ ১২:০৩ অপরাহ্ণ
Link Copied!

পবিত্র রমজান মাস শুরু হতে বাকি আরও এক মাস। রোজা ঘিরে এবার উল্লেখযোগ্য পরিমাণে ছোলা আমদানি হয়েছে। তাতে বাজারে সরবরাহ বেড়েছে। বাজারে সরবরাহ ভালো থাকায় রোজায় ছোলার দাম বাড়বে না বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।
রোজার মাস বাদে অন্য মাসগুলোতে দেশে প্রতি মাসে গড়ে ১০ হাজার টন ছোলার চাহিদা রয়েছে। রোজায় এ চাহিদা উল্লেখযোগ্য পরিমাণে বেড়ে যায়। রোজার এক মাসে ১ লাখ ২০ থেকে ৩০ হাজার টন ছোলার চাহিদা থাকে।
এনবিআরের হিসাবে, ২০২২ সালের নভেম্বর থেকে ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত ছোলা আমদানি হয়েছিল প্রায় ৪৩ হাজার টন। সেই তুলনায় এবার নভেম্বর থেকে জানুয়ারি—এই তিন মাসে গতবারের তুলনায় প্রায় ৪০ হাজার টন বেশি ছোলা আমদানি হয়েছে। এর মধ্যে গত জানুয়ারি মাসে আমদানি হয়েছে প্রায় সাড়ে ৭২ হাজার টন। যেখানে গত বছর জানুয়ারি মাসে হয়েছিল প্রায় সাড়ে ২৭ হাজার টন। দেশে অধিকাংশ ছোলা আসে অস্ট্রেলিয়া থেকে। দেশটির উৎপাদিত ছোলার ৯৫ শতাংশই রপ্তানি হয়।
চট্টগ্রামের খাতুনগঞ্জে খোঁজ নিয়ে জানা যায়, পাইকারিতে এক মাসের ব্যবধানে ছোলার দাম কেজিতে ৪ থেকে ৬ টাকা কমেছে। এ বাজারে এক মাস আগে প্রতি কেজি ছোলার দাম ছিল ৮২ থেকে ৯৬ টাকা। গতকাল শনিবার প্রতি কেজি ছোলা বিক্রি হয়েছে ৭৮ থেকে ৯০ টাকায়। আর চট্টগ্রামের বিভিন্ন খুচরা বাজারে প্রতি কেজি ছোলা বিক্রি হয় ১০০ থেকে ১১০ টাকায়। এক মাস আগে খুচরায় প্রতি কেজি ছোলার দাম ছিল ১০০ থেকে ১১৫ টাকা। ব্যবসায়ীরা বলছেন, রোজার আগে দাম আরও কমবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।