ঢাকা১৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অপরাধ
  5. অর্থনীতি
  6. আন্তর্জাতিক
  7. আরো
  8. এক্সক্লুসিভ
  9. খেলাধুলা
  10. জাতীয়
  11. তথ্য প্রযুক্তি
  12. দেশজুড়ে
  13. প্রেস বিজ্ঞপ্তি
  14. বাণিজ্য
  15. বিনোদন

ইসরাইল-ইরান উত্তেজনা নিয়ে সতর্ক মন্তব্য চীনের

admin
এপ্রিল ১৭, ২০২৪ ১০:৪৪ পূর্বাহ্ণ
Link Copied!

ইসরাইল ও ইরান উত্তেজনা নিয়ে সতর্ক মন্তব্য করেছে চীন। মধ্যপ্রাচ্যের এই উত্তেজনা নিয়ে সতর্কবার্তা দিয়েছে চীন। গত ১৩ এপ্রিল প্রতিশোধমূলকভাবে ইসরাইলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। তাৎক্ষণিকভাবে বিশ্বজুড়ে নেতারা এর নিন্দা জানালেও চীন নিন্দা জানায়নি। তবে তারা উত্তেজনা প্রশমিত করতে ও সংযত আচরণ প্রদর্শনের আহ্বান জানিয়েছে।

চীন বলেছে, তারা বিশ্বাস করে ইরান তার সার্বভৌমত্ব ও মর্যাদাকে রক্ষা করে পরিস্থিতি ভালোভাবেই সামাল দিতে সক্ষম। শুধু তাই নয়, তারা মধ্যপ্রাচ্যে আরও উত্তেজনা এড়াতেও সক্ষম।

উল্লেখ্য, গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানের কনস্যুলেটে ভয়াবহ হামলা চালায় ইসরাইল। এতে ওই ভবনটি ধ্বংসস্তূপে পরিণত হয়। কুদ্স ফোর্সের সিনিয়র কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদিসহ নিহত হন কমপক্ষে ৭ জন।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সোমবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী  হোসেইন আমির আবদুল্লাহিয়ানের সঙ্গে ফোনে কথা বলেন মঙ্গলবার ফোনালাপে ইরানের অবস্থান সম্পর্কে ওয়াংকে জানান আবদুল্লাহিয়ান। খবর সিনহুয়ার।

ওয়াং বলেন, আঞ্চলিক ও প্রতিবেশী দেশগুলোকে লক্ষ্যবস্তু না করার বিষয়ে ইরানের জোরালো অবস্থানের প্রশংসা করে চীন। ইসরাইলের বিরুদ্ধে নেওয়া পদক্ষেপকে সীমিত বলে ওয়াংকে জানিয়েছে ইরান। একই সঙ্গে বলেছে, আত্মরক্ষার জন্য এ হামলা করেছে ইরান।

তিনি বলেন, ইরানের দূতাবাসে (কনস্যুলেট) হামলার তীব্র নিন্দা জানায় চীন। তারা দৃঢ়ভাবে এ ধরনের কর্মকাণ্ডের বিরোধিতা করে। তারা এ ঘটনাকে ‘অগ্রহণযোগ্য’ মনে করে। ওয়াংকে আবদুল্লাহিয়ান বলেন, ইরান আঞ্চলিক উত্তেজনা সম্পর্কে অবগত। তেহরান সংযম চর্চায় আগ্রহী। আরও উত্তেজনা বাড়ানোর কোনো ইচ্ছাই ইরানের নেই।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।