ঢাকা১৫ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অপরাধ
  5. অর্থনীতি
  6. আন্তর্জাতিক
  7. আরো
  8. এক্সক্লুসিভ
  9. খেলাধুলা
  10. জাতীয়
  11. তথ্য প্রযুক্তি
  12. দেশজুড়ে
  13. প্রেস বিজ্ঞপ্তি
  14. বাণিজ্য
  15. বিনোদন

এক্সিটপোলের জরিপে মোদির রেকর্ড জয়ের পূর্বাভাস

admin
জুন ২, ২০২৪ ৫:৪১ অপরাহ্ণ
Link Copied!

দৈ. কি.ডেস্ক :  তৃতীয় বারের মতো রেকর্ড জয় পেয়ে নির্বাচিত হতে যাচ্ছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ধারণা করা হচ্ছে এবার মোদির বিজেপি আগের সব রেকর্ড ভেঙ্গে ভারতের শাসন ক্ষমতায় বসতে যাচ্ছে। এতে বিরোধী জোটগুলোর পিছিয়ে পড়ার সম্ভাবনাও তৈরি হয়েছে। শনিবার এক্সিটপোল বা বুথফেরত জরিপের পূর্বাভাসে এমন তথ্যই দেয়া হয়েছে। বলা হচ্ছে, যদিও এখনও লোকসভা নির্বাচনের চূড়ান্ত ফলাফল প্রকাশ করেনি ভারতের নির্বাচন কমিশন। তারপরেও প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ২০১৯ সালের নির্বাচনের মতো এবারও সর্বোচ্চ সংখ্যক আসনে জয়ের সম্ভাবনে রয়েছে মোদির ভারতীয় জনতা পার্টির (বিজেপি)।

মোদির আমলে দেশটিতে বেকারত্ব এবং ক্রমবর্ধমান মূল্যস্ফীতির হার রেকর্ড উচ্চতায় পৌঁছালেও বিজেপির নির্বাচনী ফলাফলে এর কোনো নেতিবাচক প্রভাবের আশঙ্কা নেই। বরং বড় সাফল্য ধরা দিচ্ছে বিজেপিকে। স্বাধীন ভারতে এর আগে কখনও কোনো প্রধানমন্ত্রী টানা তিন লোকসভা নির্বাচনে জয়ী হতে পারেনি। যদি এবার মোদি জয় পান তাহলে তিনিই হবেন ভারতের প্রথম পরপর তিনবার নির্বাচিত প্রধানমন্ত্রী।

এক্সিটপোলকে উদ্ধৃত করে এসব খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।

অন্তত সাতটি বুথফেরত জরিপ বলছে, ভারতের লোকসভা নির্বাচনের নিম্নকক্ষ সংসদীয় মোট ৫৪৩ আসনের মধ্যে বিজেপি এবং তাদের জোট এবার ৩৫০ থেকে ৩৮০ টি আসনে জয় পাবে।

তবে বুথফেরত এসব জরিপের ফলাফল নাকচ করে দিয়েছে বিরোধী ভারত জোট। দুই ডজনের বেশি রাজনৈতিক সংগঠনের এই দল নিজেদের জয়ের বিষয়ে জোরালো আস্থার কথা জানিয়েছে। তারা বলেছে ভারতে হিন্দুত্ববাদী রাজনৈতিক দল বিজেপির সংখ্যাগরিষ্ঠতার কোনো সুযোগ নেই। জরিপের পূর্বাভাসে যাই বলা হোক চূড়ান্ত ফলাফলের জন্য আগামী ৪ জুন পর্যন্ত অপেক্ষা করতে হবে। কেননা ওই দিন নির্বাচনের ফলাফল ঘোষণা করবে ভারতের ইলেকশন কমিশন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।