ঢাকা২২ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অর্থনীতি
  5. আন্তর্জাতিক
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. খেলাধুলা
  9. জাতীয়
  10. তথ্য প্রযুক্তি
  11. দেশজুড়ে
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বাণিজ্য
  14. বিনোদন
  15. মতামত
আজকের সর্বশেষ সবখবর

ওজন কমাতে বাদ দিতে হবে ৫ অভ্যাস

admin
মার্চ ১১, ২০২৪ ১১:৫৫ পূর্বাহ্ণ
Link Copied!

ডেস্ক:অনেকেই আছেন যারা দীর্ঘ সময় ধরে শরীরচর্চা, ডায়েট করার পরেও ওজন কমাতে পারছেন না। এতে হতাশ হয়ে অনেকে ওজন কমানোর চেষ্টা ছেড়ে দেন।কিন্তু খুব সাধারণ কিছু ভুলের কারণে ওজন না কমে অনেক ক্ষেত্রে তা বেড়ে যায়। এমন কিছু অভ্যাস রয়েছে, যা ওজন কমানোর পথে বাধা হয়ে দাঁড়ায়। জেনে নিন, সেগুলি কী কী।

শরীরচর্চার অভাব
নিয়মিত শরীরচর্চা না করলে হজম হওয়ার হার কমতে থাকে। এই অভ্যাসই দিনে দিনে দেহের ওজন বাড়িয়ে তোলে। ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে অতিরিক্ত ক্যালোরি ঝরিয়ে শারীরিকভাবে সক্রিয় থাকা জরুরি।

কম ঘুমানোর অভ্যাস
কম ঘুমালে শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট হয়। তাই অসময়ে, উল্টোপাল্টা খাবার খাওয়ার প্রবণতা বেড়ে যেতে পারে। ওজন নিয়ন্ত্রণে রাখতে পর্যাপ্ত ঘুমের প্রয়োজন।

মন ভালো রাখতে অতিরিক্ত খাওয়া
ওজন বেড়ে যাওয়ার আরও একটি কারণ হল ‘স্ট্রেস ইটিং’। মন ভালো রাখতে যখন তখন যা খুশি খেয়ে ফেলার প্রবণতাই ওজন বাড়ানোর জন্য দায়ি।

খালি পেটে থাকা
দীর্ঘক্ষণ খালি পেটে থাকলেই যে আপনার ওজন কমবে, এই ধারণা ভুল। খালি পেটে থাকলে হজম হওয়ার হার কমে যায়। ওজন কমানোর ডায়েটে পরিমাণের উপর নজর দেওয়ার কথা বলা হয়। তাই খালি পেটে না থেকে সময় মতো অল্প অল্প করে খেতে থাকুন।

সকালে নাশতা না করা
অনেকেই রাতে আটটার মধ্যে খেয়ে ফেলেন। আবার খান পরের দিন দুপুরে। ভাবেন, এতেই কমবে ওজন। তবে এই অভ্যাস দীর্ঘ দিন ধরে চললে ওজন উল্টো বেড়ে যায়। সকালের খাবার সবচেয়ে গুরুত্বপূর্ণ।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।