ঢাকা২০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অপরাধ
  5. অর্থনীতি
  6. আন্তর্জাতিক
  7. আরো
  8. এক্সক্লুসিভ
  9. খেলাধুলা
  10. জাতীয়
  11. তথ্য প্রযুক্তি
  12. দেশজুড়ে
  13. প্রেস বিজ্ঞপ্তি
  14. বাণিজ্য
  15. বিনোদন

কারাগারে পাঠালে খুশিমনে আধুনিক যুগের নেলসন ম্যান্ডেলা হয়ে উঠব : ট্রাম্প

admin
এপ্রিল ৭, ২০২৪ ১০:১৪ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক:দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলনের অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার সঙ্গে নিজেকে তুলনা করেছেন রিপাবলিকান নেতা ও সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত শনিবার নিজেকে ম্যান্ডেলের সঙ্গে তুলনা করায় আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিপক্ষ প্রেসিডেন্ট জো বাইডেনের প্রচারশিবির থেকে দ্রুত ও তীব্র সমালোচনা করা হয়।

রিপাবলিকান পার্টি থেকে এবারের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হয়েছেন ৭৭ বছর বয়সী ডোনাল্ড ট্রাম্প। তাঁর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে ৪টি গুরুত্বপূর্ণ মামলা চলছে। এসব মামলায় তাঁকে কারাগারে যেতে হতে পারে। এর মধ্যে একটি মামলা হচ্ছে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে মুখ বন্ধ রাখতে সাবেক এক পর্নো তারকাকে ঘুষের অভিযোগ। ওই বছর ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনকে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন তিনি। ১৫ এপ্রিল এ মামলার বিচার শুরু হচ্ছে। এ মামলা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে সক্রিয় ট্রাম্প।

বিভিন্ন সময় বিচারক জুয়ান মার্কানকে আক্রমণ করে মন্তব্য করেছেন। এ ঘটনায় বিচারক ট্রাম্পের ওপর আংশিক গ্যাগ অর্ডার জারি করেন। অর্থাৎ ট্রাম্প বা ট্রাম্প শিবিরের কেউ এই মামলা, মামলাসংশ্লিষ্ট আদালতকর্মী, জুরি, সাক্ষী এবং জেলা অ্যাটর্নি কার্যালয়ের কোনো আইনজীবী বা তাঁদের পরিবারকে নিয়ে জনসমক্ষে কোনো ধরনের মন্তব্য করতে বা মামলাসংক্রান্ত কোনো তথ্য প্রকাশ করতে পারবেন না।

গত শনিবার ট্রাম্প তাঁর নিজের ট্রুথ সোশ্যাল নামের সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করে বিচারক মার্কিনের বিরুদ্ধে বাক্স্বাধীনতা হরণের অভিযোগ করেন। তিনি বলেন, ওই বিচারক আইন লঙ্ঘন করেছেন।

ট্রাম্প বলেছেন, ‘যদি এই পক্ষপাতদুষ্ট বিচারক আমাকে উন্মুক্ত ও সুস্পষ্ট সত্য বলার জন্য কারাগারে পাঠাতে চান, আমি খুশিমনে আধুনিক যুগের নেলসন ম্যান্ডেলা হয়ে উঠব। এটা হবে আমার জন্য অনেক বড় সম্মানের।’

অবশ্য এবারই প্রথম নয়, গত বছরের আগস্টেও ট্রাম্প নিজেকে নেলসন ম্যান্ডেলার সঙ্গে তুলনা করেছিলেন। নিজেকে রাজনৈতিক নিপীড়নের শিকার দাবি করে তিনি বলেন, ‘আমার নেলসন ম্যান্ডেলা হতেও কোনো আপত্তি নেই।’ তিনি নিজেকে যিশুখ্রিষ্টের সঙ্গেও নিজের তুলনা টেনেছিলেন।

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকার বর্ণবাদের বিরুদ্ধে আন্দোলন-সংগ্রাম করে দীর্ঘ ২৭ বছর কারাদণ্ড ভোগ করেন নেলসন ম্যান্ডেলা। পরে তিনি দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন। ২০১৩ সালে তিনি মারা যান।

এদিকে ট্রাম্পের সমালোচনা করে বাইডেনের প্রচারশিবির থেকে বলা হয়েছে, নিজে কতটা আত্মকেন্দ্রিক, সেটা ভেবে দেখুন। এক সপ্তাহের মধ্যেই নিজেকে যিশুখ্রিষ্ট এবং নেলসন ম্যান্ডেলার সঙ্গে তুলনা করেছেন তিনি। এটাই আপনাদের ডোনাল্ড ট্রাম্প।

গত শনিবার ডোনাল্ড ট্রাম্পের প্রচারশিবির থেকে বলা হয়েছে, ফ্লোরিডার একটি প্রধান তহবিল সংগ্রহকারী ৫ কোটি ৫ লাখ মার্কিন ডলারের তহবিল সংগ্রহ করেছে। কয়েকটি মামলায় ট্রাম্পের যে বিশাল জরিমানা হয়েছে, তাতে আর্থিক পরিস্থিতি কাটিয়ে ওঠার বড় ধরনের সুযোগ হবে তাঁর। এ ধরনের একটি তহবিল সংগ্রহের আয়োজন ট্রাম্পের জন্য প্রয়োজন ছিল।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।