ঢাকা১৯ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অপরাধ
  5. অর্থনীতি
  6. আন্তর্জাতিক
  7. আরো
  8. এক্সক্লুসিভ
  9. খেলাধুলা
  10. জাতীয়
  11. তথ্য প্রযুক্তি
  12. দেশজুড়ে
  13. প্রেস বিজ্ঞপ্তি
  14. বাণিজ্য
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর

খুলনায় সম্রাজ্য বাদের বিরুদ্ধে চিত্রে প্রতিবাদ

admin
ডিসেম্বর ২, ২০২৩ ৮:১৬ অপরাহ্ণ
Link Copied!

বাগেরহাট প্রতিনিধি

দেশ আমার, সিদ্ধান্ত আমার, নির্ভয়ে চলো বাংলাদেশ স্লোগানে খুলনায়  ‘সাম্রাজ্যবাদের বিরুদ্ধে শিল্প’ শীর্ষক প্রতিবাদ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। শনিবার (০২ ডিসেম্বর) খুলনা শিল্পকলা একাডেমীতে দিনব্যাপী আয়জনে যশোর, সাতক্ষীরা, মেহেরপুর, নড়াইল, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মাগুড়া, বাগেরহাট, ঝিনাইদহ খুলনা জেলা ও ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিল্পীরা চিত্রাঙ্কন করেন। চিত্রের মাধ্যমে শিল্পীরা সাম্রাজ্যবাদ ও বিশ্বমোড়লদের অগণতান্ত্রিক কার্যক্রমের বিভিন্ন বিষয় ফুটিয়ে তোলেন। এছাড়া দিনব্যাপী শিশুদের চিত্রাঙ্কন, পোস্টার, আলোকচিত্র ও কার্টুন প্রদর্শনী, সঙ্গীত, কবিতা ও পথনাটকের মাধ্যমে মুখরিত ছিলো শিল্পকলা প্রাঙ্গন।

আয়োজকরা জানান, বাংলাদেশ ও বিশ্বরাজনীতিতে সাম্রাজ্যবাদী শক্তির মোড়ল সেজে নির্লজ্জভাবে খবরদারি করার অপচেষ্টা এবং নানা দেশের যুদ্ধে মানবিক বিপর্যয়ে ক্ষুব্ধ চারুশিল্পীরা। বলার অপেক্ষা রাখে না যে, বাংলাদেশ তৃতীয়-বিশ্বভুক্ত দেশ থেকে উন্নয়নশীল দেশে

উন্নীত হওয়ার পর থেকেই সাম্রাজ্যবাদীদের লক্ষ বস্তুতে পরিণত হয়েছে। তারা সংঘবদ্ধভাবে এদেশের প্রতিটি কাজে, প্রতিটি সিদ্ধান্তে নগ্নভাবে হস্তক্ষেপ করছে, বাধা প্রদান করছে। এই পরিপ্রেক্ষিতে জয়নুল-কামরুলের অনুসারী চারুশিল্পীরা দেশ এবং মানুষের কল্যাণে রং-তুলির ক্যানভাস নিয়ে ১৯৫২ থেকে শুরু করে বাঙালির সকল ক্রান্তিকালে যেভাবে পথে নেমেছিল আজ আবারও একই ভাবে পথে নেমেছে । এই প্রেক্ষিতে সাম্রাজ্যবাদ বিরোধী শিল্পীসমাজ নামে চারুশিল্পীদের একটি জাতীয় মোর্চার পক্ষ থেকে দেশের বিভিন্ন  স্থানে

দিনব্যাপী সাম্রাজ্যবাদের বিরুদ্ধে শিল্প শিরোনামে দেশ আমার, সিদ্ধান্ত আমার, নির্ভয়ে চলো বাংলাদেশ শ্লোগানে প্রতিবাদী শিল্পকর্ম আঁকা ও শিল্পকর্মের প্রদর্শনীসহ নানা আয়োজনের অনুষ্ঠানমালা সাজানো হয়েছে। খুলনায় আমাদের এই আয়োজন সফল হয়েছে। শিল্পিরা তাদের মনের মাধুরি দিয়ে রং তুলির ক্যানভাসে সাম্রাজ্যবাদের বিরুদ্ধে প্রতিবাদ করেছেন। শিল্পিদের আকা ছবিতে উঠে এসেছে সাম্রাজ্যবাদের অপতৎপরতা ও সাম্রাজ্যবাধ বিরোধী চিন্তা ভাবনা। এথেকে মুক্তির উপায়ও পেয়েছি আমরা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।