ঢাকা১৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অপরাধ
  5. অর্থনীতি
  6. আন্তর্জাতিক
  7. আরো
  8. এক্সক্লুসিভ
  9. খেলাধুলা
  10. জাতীয়
  11. তথ্য প্রযুক্তি
  12. দেশজুড়ে
  13. প্রেস বিজ্ঞপ্তি
  14. বাণিজ্য
  15. বিনোদন

গরমে প্রাণ জুড়াবে তেঁতুলের শরবত

admin
মে ১, ২০২৪ ৪:৩২ অপরাহ্ণ
Link Copied!

দৈ. কি.ডেস্ক :   গ্রীষ্মের এই দাবদাহে খানিকটা স্বস্তি পেতে অনেকেই ঝুঁকছেন কোমল পানীয় ও দোকানের অস্বাস্থ্যকর পানীয়র দিকে। এগুলোর বদলে ঘরে বানিয়ে নিতে পারেন স্বাস্থ্যকর ও সুস্বাদু তেঁতুলের শরবত।

তেঁতুলের নাম শুনলে এমনিতেই ছেলেবুড়ো সবার জিভে জল চলে আসে। আর যদি হয় তেঁতুলের শরবত, তাহলে তো কথাই নেই। আজ থাকছে তেঁতুলের শরবত তৈরির রেসিপি।

প্রথমেই পাকা তেঁতুল পানিতে ভিজিয়ে রাখুন ৩০ মিনিট। তেঁতুল নরম হয়ে আসলে তেঁতুলের বিচি আলাদা করে ক্বাথ তৈরি করে নিন।

এবার একটি প্যানে শুকনা মরিচ টেলে নিতে হবে। মরিচ লাল লাল থাকতেই নামিয়ে নিলেই ভালো। গোল মরিচ ও জিরা ভেজে নিতে হবে। তবে জিরা ভাজতে হবে সতর্কতার সঙ্গে। বেশি ভাজলে পুড়ে তেতো হয়ে যাবে। তাই রং পরিবর্তিত হলেই নামিয়ে নিতে হবে। গরম থাকতেই ভালো করে মিহি গুঁড়া করে মুখ বন্ধ বয়ামে রাখুন। পরে প্রয়োজনমতো ব্যবহার করা যাবে।

এবার একটি গ্লাসে দুই চামচ তেঁতুলের ক্বাথ, আধা চা চামচ ভাজা জিরা, স্বাদমতো শুকনো মরিচের গুঁড়া, বিটলবণ, গোল মরিচের গুঁড়া আর স্বাদ অনুযায়ী চিনি ভালো করে মিশিয়ে ঠাণ্ডা পানি যোগ করতে হবে। সঙ্গে বরফ আর পুদিনা পাতা দিয়েও পরিবেশন করা যেতে পারে টক-ঝাল-মিষ্টি তেঁতুলের শরবত।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।