ঢাকা১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অর্থনীতি
  5. আন্তর্জাতিক
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. খেলাধুলা
  9. জাতীয়
  10. তথ্য প্রযুক্তি
  11. দেশজুড়ে
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বাণিজ্য
  14. বিনোদন
  15. মতামত

টিভি বিজ্ঞাপন মূল্য নিয়েও টিআইবির ভুল তথ্য

admin
জানুয়ারি ২২, ২০২৪ ৮:৩০ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক

 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ- টিআইবির ট্র্যাকিং রিপোর্টে কিছু অসঙ্গতি পাওয়া পাওয়া গেছে। এর মধ্যে বিটিভি’র রাত ৮টার সংবাদে নির্বাচন সম্পর্কিত সব প্রতিবেদনে দেখানো হয়েছে প্রচারণা হিসেবে। আর এসব সংবাদের প্রতি ১০ সেকেন্ডের মূল্য ধরা হয়েছে ১৫০০০ টাকা। এছাড়া অনএয়ার ডাটাতেও গড়মিল পাওয়া গেছে। টিআইবির এই রেটের সাথে বিটিভি নির্ধারিত টেরিস্টেরিয়াল রেটের কোন মিল পাওয়া যায়নি।

 

টিআইবির দেওয়া তথ্যমতে, গত ৫ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত রাত ৮ টার খবরে ৪৯৩ মিনিট ২৭ সেকেন্ড নির্বাচন সম্পর্কিত সংবাদ প্রচার করা হয়েছে। আর এই সময়ের অনএয়ার মূল্য বলা হয়েছে ৪ কোটি ৪২ লাখ ১৫ হাজার ৫০০ টাকা। অর্থাৎ প্রতি সেকেন্ডের মূল্য ১৫০০ টাকা।

 

টিআইবির প্রতিবেদনে ৫ ডিসেম্বর থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত ১২২ মিনিট ২৭ সেকেন্ড এবং ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত ৩৭১ মিনিট নির্বাচন সম্পর্কিত সংবাদ প্রচার করা হয়েছে। আর নির্বাচনী সব সংবাদকে প্রচারণা হিসেবে দেখিয়েছে টিআইবি।

 

এই অনএয়ার হিসেবের যোগফলেও ভুল তথ্য। মোট সম্প্রচার ৪৯৩ মিনিট ২৭ সেকেন্ড বলা হলেও মোট সম্প্রচার ৪৯১ মিনিট ২৮ সেকেন্ড। এর মধ্যে ৫ ডিসেম্বর থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত ১২৬ মিনিট ৪৮ সেকেন্ড এবং ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত ৩৬৪ মিনিট ২৯ সেকেন্ড।

 

বিটিভি বিজ্ঞাপন আকারে কোন সংবাদ প্রচার করেনা। রাত ৮টায় বিটিভির সুপার পিক টাইম শুরু হয়, যা শেষ হয় রাত ১২টায়। সংবাদ শুরুর ঠিক আগের প্রতি ১০ সেকেন্ডের মূল্য ৬,৬৬৭ টাকা এবং সংবাদের আগে সাড়ে ৫হাজার টাকা। আর বিরতিতে ১০,৮৩৪ টাকা। টিআইবির প্রতিবেদনে সংবাদের মূল্য নির্ধারণ এই তিনটির কোনটিতেই পড়েনা।

 

বিটিভির এই বিজ্ঞাপন মূল্যহার ‘পিক টাইম’ সংবাদের মাঝে প্রচারিত ‘স্পট বিজ্ঞাপন’ ক্যাটাগরির প্রতি ১০ সেকেন্ডের মূল্যহার হিসেবে ধরা হয়েছে বলে দাবি করেছে টিআইবি। বস্তুত এই স্পট বিজ্ঞাপন আলাদা কিছু নয়। বিটিভির ওয়েবসাইটে দেওয়া মূল্য তালিকায় দেখা গেছে, তাদের বিজ্ঞাপন স্পটগুলো হলো- সংবাদের শুরু ঠিক আগে বা সংবাদ শেষের পরে, সংবাদের আগে বা পরে, সংবাদের মধ্য বিরতিতে। এখানেই টিআইবির প্রতিবেদনে অসঙ্গতি দেখা গেছে।

 

সংবাদকে মোট ৬টি ভাগে ভাগ করা হয়েছে, এতে প্রতি ১০ সেকেন্ডের দাম দেখানো হয়েছে ১৫ হাজার টাকা। যা প্রতি মিনিটের দাম হিসেব করলে দাঁড়ায় ৯০ হাজার টাকা। অথচ বিটিভির সম্প্রচার মূল্য তালিকায় কোথাও এরকম রেট নেই।

 

বাংলাদেশ টেলিভিশনের সাবেক মহাপরিচালক হারুন-অর-রশিদ জানান, বিটিভি ন্যাশনালে বিজ্ঞাপন পেলেও বিটিভি ওয়ার্ল্ড-এ খুব একটা বিজ্ঞাপন পাওয়া যায়না। আর বিজ্ঞাপন মূল্য নির্ধারিত। বিটিভি কেন বাংলাদেশে কোনো টেলিভিশনেই প্রতি মিনিটের বিজ্ঞাপন খরচ ৯০ হাজার টাকা নয়। এই মূল্য যারা দেখিয়েছে তারা বাস্তবতার ভিত্তিতে নয়, বিশেষ উদ্দেশ্যে করেছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।