ঢাকা২০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অপরাধ
  5. অর্থনীতি
  6. আন্তর্জাতিক
  7. আরো
  8. এক্সক্লুসিভ
  9. খেলাধুলা
  10. জাতীয়
  11. তথ্য প্রযুক্তি
  12. দেশজুড়ে
  13. প্রেস বিজ্ঞপ্তি
  14. বাণিজ্য
  15. বিনোদন

টেসলার গাড়ি বিক্রিতে ধস, দাম কমালো বাধ্য হয়ে

admin
এপ্রিল ২৩, ২০২৪ ১২:২১ অপরাহ্ণ
Link Copied!

দৈ. কি. ডেস্ক : বিক্রিতে ভাটা পড়ায় যুক্তরাষ্ট্র ও চীনসহ কয়েকটি দেশে গাড়ির দাম কমিয়েছে বৈদ্যুতিক গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান টেসলা। গতকাল সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।এতে বলা হয়, বিশ্বব্যাপী টেসলারের গাড়ি বিক্রিতে ধস নেমেছে। চলতি বছরের প্রথম তিন মাসে এর পরিমাণ এতটাই কমেছে যে, যুক্তরাষ্ট্র, চীন ও জার্মানিসহ বিশ্বের বড় আরো কয়েকটি বাজারে শেষ পর্যন্ত দাম কমাতে বাধ্য হয়েছে প্রতিষ্ঠানটি।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফরম এক্সে (টুইটার) এক পোস্টে টেসলার মালিক ইলন মাস্ক বলেন, ‘চাহিদার সঙ্গে উৎপাদন সমন্বয় করতে টেসলার দাম ঘন ঘন পরিবর্তন করতে হবে।’

জানা গেছে, চীনে কম্পানিটির নতুন মডেল ৩-এর মূল্য ১৪ হাজার ইউয়ান বা এক হাজার ৯৩০ ডলার কমিয়ে দুই লাখ ৩১ হাজার ইউয়ান বা ৩২ হাজার ডলার নির্ধারণ করেছে। আর যুক্তরাষ্ট্রে মডেল ওয়াই, মডেল এক্স এবং মডেল এস গাড়ির দাম দুই হাজার ডলার কমানো হয়েছে। এ ছাড়া ইউরোপ, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকাসহ অনেক দেশেই দাম কমানো হয়েছে ।

সম্প্রতি বৈদ্যুতিক গাড়ি নির্মাতাদের মধ্যে তীব্র প্রতিযোগিতা শুরু হয়েছে। মূলত চীনের কিছু কম্পানি এসেই বাজার দখল করতে শুরু করায় এই পরিস্থিতি তৈরি হয়েছে। চীনে গত দুই-তিন বছরে একাধিক প্রতিষ্ঠান ইভি নিয়ে বাজারে এসেছে। তার মধ্যে বিওয়াইডি ও নিওসহ কিছু মডেলের গাড়ি খুবই সস্তায় বাজারে ছেড়েছে।

সর্বশেষ গত মাসে বাজারে ইভি এনেছে মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান শাওমি। এসব কম্পানি শুরুতেই গাড়ির দাম অনেক কমিয়ে ধরায় বিপাকে পড়েছে টেসলা। ফলে কম্পানিটিকে বাজারে টিকে থাকার জন্য গত বছরও এক পর্যায়ে গাড়ির দাম কমাতে হয়েছিল।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।