ঢাকা১২ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অর্থনীতি
  5. আন্তর্জাতিক
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. খেলাধুলা
  9. জাতীয়
  10. তথ্য প্রযুক্তি
  11. দেশজুড়ে
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বাণিজ্য
  14. বিনোদন
  15. মতামত

ঢাবির আসন সংখ্যা কমিয়ে আনা হতে পারে: উপাচার্য

admin
ফেব্রুয়ারি ২৫, ২০২৪ ১২:৩৭ অপরাহ্ণ
Link Copied!

সক্ষমতা বিবেচনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আসন সংখ্যা আরও কমিয়ে আনা হতে পারে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক এএসএম মাকসুদ কামাল।
শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ ইউনিটের পরীক্ষাকেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি এসব কথা বলেন।
২০২১-২২ শিক্ষাবর্ষে ঢাবির ভর্তি পরীক্ষায় ১হাজার ১১৩ টি আসন কমানো হয়। ২০২০-২১ শিক্ষাবর্ষে ঢাবির পাঁচটি ইউনিটের অধীনে মোট আসন ছিল ৭ হাজার ১৪৮টি। ২০২১-২২ শিক্ষাবর্ষে সেটি কমিয়ে ৬ হাজার ৩৫টি করা হয়।
উপাচার্য বলেন, মানসম্মত বিশ্ববিদ্যালয় বলতে একটি বিশ্ববিদ্যালয়ের যে সক্ষমতা রয়েছে, সে অনুযায়ী কতজন ভর্তি হবে তা নির্ধারণ করা। সক্ষমতা বিবেচনায় রেখে আমাদেরকে আসন সংখ্যা নির্ধারণ করত হবে। শেখ হাসিনা দেশে ৫০টির অধিক পাবলিক বিশ্ববিদ্যালয় করেছেন। যাতে শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হত না পারলে অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা নিতে পারেন।

উপাচার্য বলেন, আজ ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। এ বছর ইউনিটটিতে ৩৭ হাজার ৬৭৯জন ভর্তিচ্ছু অংশ নিয়েছেন। এরমধ্যে ২৬ হাজার ১১০জন ঢাকায় এবং ১১ হাজার ৫০০ জন অন্যান্য বিভাগে পরীক্ষা দিচ্ছেন। প্রতি আসনের বিপরীতে ৩৬ জন শিক্ষার্থী প্রতিযোগিতা করছেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।