ঢাকা২১ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অর্থনীতি
  5. আন্তর্জাতিক
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. খেলাধুলা
  9. জাতীয়
  10. তথ্য প্রযুক্তি
  11. দেশজুড়ে
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বাণিজ্য
  14. বিনোদন
  15. মতামত
আজকের সর্বশেষ সবখবর

তিন বছরে শর্ষে চাষ বেড়ে দ্বিগুণ

admin
ফেব্রুয়ারি ২৫, ২০২৪ ১১:৪৪ পূর্বাহ্ণ
Link Copied!

চলতি বছরে এই জেলায় ৭১ হাজার ২৫০ হেক্টর জমিতে শর্ষের আবাদ হয়েছে। ২০২২ সালে চাষ হয়েছিল ৩৭ হাজার ৫৪৩ হেক্টর জমিতে। চাহিদা ও মূল্য বৃদ্ধি পাওয়ায় মানিকগঞ্জে তিন বছরে শর্ষের আবাদ বেড়ে দ্বিগুণ হয়েছে। তবে গত বছরের তুলনায় এ বছর শর্ষের দাম কম। বাজারে বর্তমানে প্রতি মণ শর্ষে ২ হাজার ৫০০ থেকে ২ হাজার ৮০০ টাকায় বিক্রি হচ্ছে, যা গতবার ছিল ৩ হাজার থেকে ৩ হাজার ২০০ টাকা।
স্থানীয় কৃষি বিভাগের কর্মকর্তারা বলেন, এ বছর মানিকগঞ্জে যে পরিমাণ জমিতে শর্ষের আবাদ হয়েছে, তাতে আশা করা যাচ্ছে, কমপক্ষে ৪ কোটি ৪১ লাখ ৫৭ হাজার ৬০০ লিটার তেল পাওয়া যাবে, যা এই জেলায় ভোজ্যতেলের মোট চাহিদার চেয়ে প্রায় চার গুণ বেশি।
মানিকগঞ্জ জেলায় সবচেয়ে বেশি আবাদ করা হয় বারি-১৪ জাতের শর্ষে। এ ছাড়া নতুন জাতের বারি-১৪, বারি-১৭ ও বারি-১৮ জাতের শর্ষের আবাদ করা হয়। কৃষি বিভাগের কর্মকর্তারা বলেন, শর্ষে উৎপাদনে সারা দেশের মধ্যে মানিকগঞ্জ জেলা তৃতীয় অবস্থানে রয়েছে। সিরাজগঞ্জ প্রথম, দ্বিতীয় টাঙ্গাইল। এদিকে মানিকগঞ্জে শর্ষের আবাদ বেড়ে যাওয়ায় ক্ষতিকর তামাকের চাষ কমেছে।

মানিকগঞ্জ জেলা শহরের দুধবাজার এলাকার তেলকলের মালিক দেলোয়ার হোসেন বলেন, দিন ‍দিন শর্ষের তেলের চাহিদা বাড়ছে। গত বছর এ সময়ে দিনে গড়ে ৪০ থেকে ৫০ লিটার শর্ষের তেল বিক্রি হলেও এখন ১৪০ থেকে ১৫০ লিটার তেল বিক্রি হয়ে থাকে। এখন প্রতি লিটার শর্ষের তেল ১৯০ টাকায় বিক্রি হচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আবু মো. এনায়েত উল্লাহ বলেন, দেশে ভোজ্যতেলের মোট চাহিদার প্রায় ৯০ শতাংশই আমদানি করতে হয়। এ জন্য প্রতিবছর প্রায় ২১ হাজার কোটি টাকা খরচ হয়। দেশে এখন উন্নত জাতের শর্ষের আবাদ হচ্ছে। এতে ফলনও ভালো হওয়ায় তেলও বেশি পাওয়া যাচ্ছে। সেই সঙ্গে দিন দিন শর্ষের তেলের চাহিদা বৃদ্ধি পাওয়ায় এবং দামও মোটামুটি ভালো হওয়ায় কৃষকেরা শর্ষে চাষে আগ্রহী হচ্ছেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।