ঢাকা১৫ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অপরাধ
  5. অর্থনীতি
  6. আন্তর্জাতিক
  7. আরো
  8. এক্সক্লুসিভ
  9. খেলাধুলা
  10. জাতীয়
  11. তথ্য প্রযুক্তি
  12. দেশজুড়ে
  13. প্রেস বিজ্ঞপ্তি
  14. বাণিজ্য
  15. বিনোদন

তীব্র গ্যাস সংকট

admin
জুন ৭, ২০২৪ ১২:১৪ অপরাহ্ণ
Link Copied!

দৈ. কি.ডেস্ক :  কিছুদিন পরপরই দেশে বিদ্যুৎ ও গ্যাসের সংকট চরম আকার ধারণ করে। এতে শিল্প-কারখানার উৎপাদনে ধস নামে এবং দেশের মানুষকেও দুর্ভোগ পোহাতে হয়। সম্প্রতি ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্ত একটি ভাসমান এলএনজি টার্মিনাল বন্ধ থাকায় দেশব্যাপী তীব্র গ্যাস সংকট বিরাজ করছে।

বাসাবাড়ি, সিএনজি স্টেশন ও শিল্প-কারখানায় গ্যাসের চাপ কমে গেছে; জনজীবনে নেমে এসেছে চরম দুর্ভোগ। নগরীর ফিলিং স্টেশনগুলোতে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়েও গ্যাস পাওয়া যাচ্ছে না। ক্ষতিগ্রস্ত এলএনজি টার্মিনালটি কবে চালু হবে, সংশ্লিষ্টরা তা জানাতে পারছেন না। জানা যায়, গ্যাস সঞ্চালন লাইন থেকে দূরবর্তী শিল্প-কারখানাগুলোতে গ্যাসের চাপ থাকে না। বিশেষ করে গাজীপুর, কোনাবাড়ি, কাশিমপুরসহ বিভিন্ন এলাকায় গ্যাসের চাপ অনেক কমে গেছে। শিল্প-মালিকরা বলছেন, গ্যাস সংকটে প্রতিদিন তাদের বিপুল অঙ্কের অর্থ লোকসান গুনতে হচ্ছে।

গত বছরের মে মাসে ঘূর্ণিঝড় মোখার আঘাতের একদিন আগে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে ভাসমান এলএনজি টার্মিনাল থেকে গ্যাস সরবরাহ বন্ধ রাখা হয়েছিল। ফলে সারা দেশে গ্যাস সংকট ভয়াবহ আকার ধারণ করেছিল তখনো। সে সময় পরিস্থিতি স্বাভাবিক হতে দুই সপ্তাহের বেশি লেগে যায়। উল্লেখ্য, দুর্যোগ দেখা দিলেই সাগরে ভাসমান এলএনজি টার্মিনাল থেকে গ্যাস সরবরাহ বন্ধ রাখতে হচ্ছে।

জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণে বঙ্গোপসাগর এখন আগের চেয়ে অনেক বেশি দুর্যোগপ্রবণ। বিশেষজ্ঞদের মতে, বঙ্গোপসাগর এবং এর আশপাশের এলাকাগুলোতে আগামী দিনগুলোতে আরও ঘনঘন এবং তীব্র মাত্রার ঘূর্ণিঝড়ের আশঙ্কা রয়েছে।

ঘূর্ণিঝড় ও দুর্যোগপ্রবণ দেশে গ্যাসের জাতীয় গ্রিডে নিরবচ্ছিন্ন ও নির্বিঘ্ন এলএনজি সরবরাহে কেবল ভাসমান এলএনজি টার্মিনালের ওপর নির্ভর করা অতিমাত্রায় ঝুঁকিপূর্ণ। বিশেষজ্ঞদের মতে, এক্ষেত্রে এলএনজি সরবরাহ নিরবচ্ছিন্ন ও নির্বিঘ্ন রাখতে হলে ভাসমানের পাশাপাশি স্থলভাগের ওপরও টার্মিনাল নির্মাণ করা দরকার। এতে কোনো কারণে সাগরে ভাসমান টার্মিনাল থেকে গ্যাস সরবরাহ বন্ধ রাখার প্রয়োজন হলেও স্থলভাগের ওপর নির্মিত টার্মিনাল ব্যবহার করে সরবরাহ স্বাভাবিক রাখা সম্ভব।

বস্তুত আমদানিকৃত এলএনজির ওপর অতিরিক্ত নির্ভরতা ঝুঁকিপূর্ণ। দীর্ঘমেয়াদে গ্যাস খাতে স্বনির্ভর হওয়ার বিকল্প নেই। বিশেষজ্ঞদের মতে, দেশের বিভিন্ন স্থানে প্রচুর অনাবিষ্কৃত গ্যাসক্ষেত্র রয়েছে। আমাদের সমুদ্র অঞ্চলেও গ্যাস অনুসন্ধানে জোরালো পদক্ষেপ নিতে হবে। বাপেক্সকে কাঙ্ক্ষিত মাত্রায় শক্তিশালী করা হলে আশা করা যায়, প্রতিষ্ঠানটি দেশবাসীকে এ খাতে বড় সুখবর দিতে সক্ষম হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।