ঢাকা২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অর্থনীতি
  5. আন্তর্জাতিক
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. খেলাধুলা
  9. জাতীয়
  10. তথ্য প্রযুক্তি
  11. দেশজুড়ে
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বাণিজ্য
  14. বিনোদন
  15. মতামত
আজকের সর্বশেষ সবখবর

তৈরি পোশাকের প্রকৃত রপ্তানি সামান্য বেড়েছে

admin
মার্চ ২০, ২০২৪ ১১:১৬ পূর্বাহ্ণ
Link Copied!

দেশের তৈরি পোশাক খাতের প্রকৃত রপ্তানি সামান্য বেড়েছে। গত অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে পোশাক খাতের প্রকৃত রপ্তানি ছিল ৭১ দশমিক ৩৫ শতাংশ। তার আগের প্রান্তিকে ছিল ৭০ দশমিক ৭৮ শতাংশ। সেই হিসাবে তিন মাসের ব্যবধানে প্রকৃত রপ্তানি বেড়েছে দশমিক ৫৭ শতাংশীয় পয়েন্ট।

বাংলাদেশ ব্যাংকের এক গবেষণা প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। মোট রপ্তানি থেকে কাঁচামাল আমদানি বাদ দিয়ে প্রকৃত রপ্তানি বের করে কেন্দ্রীয় ব্যাংক। প্রতি প্রান্তিকের তথ্য দিয়ে এই প্রতিবেদন প্রকাশ করে কেন্দ্রীয় ব্যাংক।

গত ২০২১-২২ অর্থবছরে প্রকৃত পোশাক রপ্তানি ছিল মোট পোশাক রপ্তানির ৫৪ দশমিক ৩৮ শতাংশ। তারপরের ২০২২-২৩ অর্থবছর এক লাফে প্রকৃত রপ্তানি বেড়ে ৬৬ শতাংশ হয়। যদিও গত অর্থবছরের তৃতীয় ও চতুর্থ প্রান্তিকে প্রকৃত রপ্তানি ছিল ৭১ শতাংশ। চলতি অর্থবছরের প্রথম ও দ্বিতীয় প্রান্তিকে প্রকৃত রপ্তানি ৭১ শতাংশ।

অনেকে প্রকৃত রপ্তানি আয়কে পোশাক খাতের মূল্য সংযোজন হিসেবে অভিহিত করে থাকেন। তবে অর্থনীতিবিদেরা এটিকে মূল্য সংযোজন হিসেবে মানতে নারাজ। তাঁরা বলছেন, পোশাকশিল্পে নির্দিষ্ট একটি সময়ে যে পরিমাণ কাঁচামাল আমদানি করা হয়, সেগুলো রপ্তানির ক্ষেত্রে এক বছরের বেশি সময় ধরে ব্যবহার করা যায়। তাই একটি নির্দিষ্ট সময়ের রপ্তানি আয় থেকে আমদানি ব্যয় বাদ দিয়ে প্রকৃত যে আয় পাওয়া যাবে, সেটিকে প্রকৃত মূল্য সংযোজন বলা যাবে না।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, চলতি ২০২৩-২৪ অর্থবছরের অক্টোবর-ডিসেম্বরে ১ হাজার ১৭৭ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়। তার মধ্যে ৩৩৭ কোটি ডলারের কাঁচামাল আমদানি হয়েছে।

তার মানে এই প্রান্তিকে প্রকৃত পোশাক রপ্তানির পরিমাণ ছিল ৮৪০ কোটি ডলার। তার আগের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে ১ হাজার ১৬২ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়। তার মধ্যে কাঁচামাল আমদানি ছিল ৩৩৯ কোটি ডলারের। ওই প্রান্তিকে প্রকৃত রপ্তানি ছিল ৮২২ কোটি ডলারের।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।