ঢাকা১৫ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অপরাধ
  5. অর্থনীতি
  6. আন্তর্জাতিক
  7. আরো
  8. এক্সক্লুসিভ
  9. খেলাধুলা
  10. জাতীয়
  11. তথ্য প্রযুক্তি
  12. দেশজুড়ে
  13. প্রেস বিজ্ঞপ্তি
  14. বাণিজ্য
  15. বিনোদন

দারুণ সুস্বাদু ‎চিকেন বাটার মাসালা

admin
মার্চ ২, ২০২৪ ৩:১৩ অপরাহ্ণ
Link Copied!

আপনি অতি সহজেই বাড়িতে সুস্বাদু বাটার চিকেন রেসিপি বানাতে পারেন।পোলাও,ভাত বা রুটি পরোটা সাথেই দারুণ লাগে সুস্বাদু বাটার চিকেন রেসিপি।সারা বিশ্বের বিভিন্ন খাবারের মধ্যে মুরগির মাংস সবচেয়ে বেশি সবাই পছন্দ করে।কিভাবে তৈরি করবেন সুস্বাদু বাটার চিকেন রেসিপি।
‎উপকরণ‬ :
১.চিকেন ৭৫০ গ্রাম
২.শুকনো মরিচ গুড়ো ২ চা-চামচ
৩.আদাবাটা ১ টেবিল-চামচ
৪.রসুন বাটা আধ চা-চামচ
৫.গরম মশলা গুঁড়ো আধ চা-চামচ
৬.লেবুর রস আধ টেবিল-চামচ
৭.লবণ স্বাদ অনুযায়ী
‪গ্রেভির প্রয়োজনীয় উপকরণ‬ :
১.মাখন ১০০ গ্রাম
২.আদাবাটা ১ টেবিল-চামচ
৩.রসুনবাটা ১ টেবিল-চামচ
৪.পেঁয়াজ বড় ১টি মিহি করে কুচোনো
৫.শুকনো মরিচ গুড়ো প্রয়োজনমত
৬.লবণ স্বাদমত
৭.কসুরি মেথি আধ চা-চামচ
৮.গোটা গরম মশলা (এলাচ, লবঙ্গ, গোলমরিচ, দারচিনি) ১ টেবিল-চামচ
৯.টমেটো পিউরি ৪ টেবিল-চামচ
১০.গরম মশলা গুঁড়ো আধ চা-চামচ
১১.মধু ১ টেবিল-চামচ
১২. ক্রিম ১/৪ কাপ
১৩.দই পরিমান মতো
‪প্রণালী‬ :
ধারালো কিচেন নাইফ দিয়ে চিকেনের ব্রেস্টপিস ও লেগপিস চিরে নিন। চিকেনে শুকনো মরিচ গুঁড়ো, লেবুর রস আর লবণ মাখিয়ে ১০ মিনিটের মতো সময় রেখে দিন। এর পর আদা বাটা-রসুন বাটার মিশ্রণটুকু মাখিয়ে আরও ২০/৩০ মিনিট রাখুন। এ বার চ্যাটালো কোনও পাত্রে ২ টেবিল-চামচ মাখন দিয়ে চিকেন ভাজতে থাকুন, যতক্ষণ না সুন্দর একটি হালকা বাদামি রং ধরে। এ সময়ে কড়া আঁচে মাঝেমাঝে নেড়েচেড়ে দিতে ভুলবেন না। ভাজা হয়ে গেলে ওভেন থেকে নামিয়ে সরিয়ে রাখুন। এ বার একটি কড়াইতে মাখন গরম করে নিয়ে তাতে কুচোনো পেঁয়াজ ছেড়ে দিন ও সাঁতলাতে থাকুন, যতক্ষণ না পেঁয়াজে বাদামি রং ধরে। এর পর তাতে আদা- রসুন বাটা আর মরিচ কুচোনো মিশিয়ে দিয়ে ২ মিনিট রান্না করুন।
এবার মিনিটখানেকের ব্যবধানে এক এক করে কড়াইতে ছাড়তে হবে টম্যাটো পিউরি, শুকনো মরিচ গুড়ো, গরম মশলা গুঁড়ো ও লবণ। সব কিছু মেশানো হয়ে গেলে কষতে থাকুন, যতক্ষণ না মশলা পাশ থেকে তেল ছেড়ে দেয়। এর পর নামিয়ে ঠান্ডা করতে দিন। পুরোপুরি ঠান্ডা হয়ে গেলে মিক্সারের সাহায্যে সমস্ত মশলা মিহি করে বেটে নিন।
এবার একটি বড় কড়াইতে মাখন গরম করে তাতে এলাচ, লবঙ্গ, গোলমরিচ ও দারচিনি দিয়ে মিনিট কয়েক সাঁতলান।
এরপর তাতে মশলার মিশ্রণটি দিয়ে মিনিটখানেক রাঁধুন। হয়ে গেলে দই মিশিয়ে নাড়তে থাকুন, যতক্ষণ না রান্না থেকে কাঙ্ক্ষিত সুগন্ধ বের হবে, এবং মশলা আবারও তেল ছেড়ে দেয়। এবার মশলায় আগে থেকে ফ্রাই করে রাখা চিকেন পিসগুলো দিয়ে অল্প আঁচে রাঁধতে হবে। পছন্দমত গ্রেভি হাল্কা বা ভারী রাখতে পারেন। চিকেন পুরোপুরি রান্না করা হয়ে গেলে তাতে মধু ও কসুরি মেথিগুঁড়ো মিশিয়ে দিন। এ সময়ে ২/৩ মিনিট টগবগ করে ফোটা হয়ে গেলে টাটকা ক্রিম মিশিয়ে গরম গরম পরিবেশন করুন নান বা পরোটার সঙ্গে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।