ঢাকা২১ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অর্থনীতি
  5. আন্তর্জাতিক
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. খেলাধুলা
  9. জাতীয়
  10. তথ্য প্রযুক্তি
  11. দেশজুড়ে
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বাণিজ্য
  14. বিনোদন
  15. মতামত
আজকের সর্বশেষ সবখবর

দেশলাইয়ের কাঠিতে আইফেল টাওয়ার

admin
ফেব্রুয়ারি ৯, ২০২৪ ১২:১৫ অপরাহ্ণ
Link Copied!

ফরাসি এক ব্যক্তি সাত লাখের বেশি দেশলাইয়ের কাঠি ব্যবহার করে তৈরি করেছেন আইফেল টাওয়ারের রেপ্লিকা। উদ্দেশ্য ছিল গিনেস ওয়ার্ল্ড রেকর্ড গড়া। কিন্তু তাতে পানি ঢেলে দিয়েছে প্রতিষ্ঠানটি। তবে তিনি দমে যাননি। এটি প্রদর্শনীর জন্য রেখেছেন। ইচ্ছা, অলিম্পিকে প্রদর্শনীর।

৪৭ বছর বয়সী রিচার্ড প্লড আইফেল টাওয়ারের এই রেপ্লিকা তৈরি করতে ৮ বছর এবং ৪ হাজার ২০০ ঘণ্টা ব্যয় করেছেন। ২৩ দশমিক ৬ ফুট উচ্চতার এই মডেল তৈরি করতে ৭ লাখ ৬ হাজার ৯০০টি কাঠি ব্যবহার করা হয়েছে।
এর আগে লেবাননের তৌফিক দাহের ২০০৯ সালে আইফেল টাওয়ারের রেপ্লিকা তৈরি করে এই রেকর্ড গড়েছিলেন। সেখানে ব্যবহার করা হয়েছিল দেশলাইয়ের ব্যবহৃত ৬০ লাখ কাঠি। সেটির উচ্চতা ছিল ২১ দশমিক ৪ ফুট।
রিচার্ড সামাজিক যোগাযোগমাধ্যমে হতাশা প্রকাশ করে একটি পোস্ট দিয়ে বলেন, গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের এ সিদ্ধান্ত খুবই হতাশাজনক।
গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের নিয়ম হচ্ছে, এ ধরনের মডেল বানাতে ব্যবহার করতে হবে বাজারে পাওয়া যায় এমন দেশলাইয়ের কাঠি। সেগুলোতে থাকতে পারবে না বারুদ। এসব কাঠিতে কোনো ঘষামাজা, কাটাছেঁড়া বা বিকৃত করা যাবে না।
কিন্তু রিচার্ড ফরাসি গণমাধ্যম টিএফআইকে বলেন, তিনি বাণিজ্যিকভাবে দেশলাই কিনে নিয়েছেন। একের পর এক কাঠির বারুদের অংশ কাটতে গিয়ে ক্লান্ত হয়ে পড়েন। তাই পরে ফরাসি দেশলাই প্রস্তুতকারী প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে বারুদ ছাড়া কাঠি পাঠাতে বলেন। কাঠিভর্তি সেসব বক্সের সব মিলিয়ে ওজন ছিল ১৫ কেজি।
এত কিছু করার পরও গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের স্বীকৃতি না পেয়ে হতাশ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।