ঢাকা১৬ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অপরাধ
  5. অর্থনীতি
  6. আন্তর্জাতিক
  7. আরো
  8. এক্সক্লুসিভ
  9. খেলাধুলা
  10. জাতীয়
  11. তথ্য প্রযুক্তি
  12. দেশজুড়ে
  13. প্রেস বিজ্ঞপ্তি
  14. বাণিজ্য
  15. বিনোদন

নারকেল গাছের মড়ক ও প্রতিকার

admin
নভেম্বর ৭, ২০২৩ ১২:১০ অপরাহ্ণ
Link Copied!

এনামুল আহসান

আজকাল প্রায়ই শুনা যায় মোবাইল টাওয়ারের জন্য নারকেল গাছে নারকেল ধরে না এবং ধরলেও তার গায়ে বাদামী রঙের আঁচড়কাটা দাগ দেখা যায়। কচি নারকেল ঝরে পড়ে, ডাবে পানি থাকে না এবং আংশিক নারকেলের শাস দেখা যায়। এর কারণ কিন্তু কোন মোবাইল টাওয়ার নয়। এর আসল কারণ এরিওফিড নামের মাইটস (মাকড়), যা খালি চোখে আমরা দেখতে পারি না। এরা নারকেল গাছের কচি অংশে বাসা বাঁধে এবং গাছের রস শুষে খায়। ফলে, নারকেল কচি অবস্থায় ঝরে পড়ে, আঁচড়ের দাগযুক্ত বিকৃত নারকেল জন্মায় এবং অপূর্ণাঙ্গ শাস ও পানিশূন্য নারকেল পাওয়া যায়। নারকেল চাষে এটা একটা বিরাট সমস্যা।

এ সমস্যা সমাধানের উপায় কি ?

দুই উপায়ে এর সমাধান করা যায়।

১) নীম-ঘটিত কীটনাশক প্রয়োগ করে: যেমন এজাডিরাক্টিন ০.০০৪% ফল ও গাছে স্প্রে করতে হবে বা ৫% শিকড়ের গোঁড়ায় প্রয়োগ করতে হবে।

২) নীম তৈল বা নীম খৈল ব্যবহার করে:

ক) নীম তেল ২০ মিলি + রসুনের রস ২০ গ্রাম + সাবান ৫ গ্রাম ১ লিটার পানিতে মিশিয়ে গাছের কচি অংশে এবং ফলে স্প্রে করতে হবে। প্রতি বছর প্রতি গাছে ১ থেকে -১.৫ লিটার মার্চ – এপ্রিল, অক্টোবর-নভেম্বর ও ডিসেম্বর-জানুয়ারিতে মোট ৩ বার স্প্রে করতে হবে।

খ) নারকেল গাছের গোঁড়ার সার প্রয়োগ করার সময় গাছ প্রতি ১.২৫ কেজি হারে নীম খৈল (নীম খৈলে ০.১% এজাডিরাক্টিন থাকে) প্রয়োগ করেও এরিওফিড মাইট দমন করা যাবে।
নীম তেল এবং খৈল কোথায় পাবেন? Kbd5 Agro আপনার জন্য নীম তেল এব খৈলের ব্যবস্থা করেছে। নারকেলে এরিওফিড মাইটস দমনের সঠিক পরামর্শও এখান থেকে পেতে পারেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।