ঢাকা২১ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অর্থনীতি
  5. আন্তর্জাতিক
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. খেলাধুলা
  9. জাতীয়
  10. তথ্য প্রযুক্তি
  11. দেশজুড়ে
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বাণিজ্য
  14. বিনোদন
  15. মতামত
আজকের সর্বশেষ সবখবর

পোশাকশ্রমিকদের মজুরির চূড়ান্ত গেজেটে ৪টি গ্রেড, বাড়ল বেতন

admin
ডিসেম্বর ২১, ২০২৩ ৯:৪৫ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক

 

খসড়া গেজেটে তৈরি পোশাকশ্রমিকদের পাঁচটি গ্রেডে মজুরি নির্ধারণ করা হলেও চূড়ান্ত গেজেটে একটি গ্রেড বাদ দিয়ে চারটি গ্রেড করা হয়েছে। একই সঙ্গে চূড়ান্ত গেজেটে গ্রেড-১ ও গ্রেড-২-এ মজুরি বেড়েছে।

 

গেজেটের তথ্য অনুযায়ী, গ্রেড-১ (সিনিয়র অপারেটর,সিনিয়র কাটার, সিনিয়র কোয়ালিটি ইন্সপেক্টর, সিনিয়র মার্কার/সিনিয়র ড্রইংম্যান, সিনিয়র স্ক্রিন এক্সপোজার, সিনিয়র আয়রনম্যান, সিনিয়র স্যাম্পলম্যান/স্যাম্পল মেশিনিস্ট, জুনিয়র মেকানিক,জুনিয়র ইলেকট্রিশিয়ান, সিনিয়র লাইন লিডার)  এর শ্রমিকদের ন্যূনতম মজুরি হবে ১৫ হাজার ৩৫ টাকা। এর মধ্যে মূল মজুরি ৮ হাজার ৩৯০ টাকা, বাড়ি ভাড়া ৪ হাজার ১৯৫ টাকা, চিকিৎসা ভাতা ৭৫০ টাকা, যাতায়াত ভাতা ৪৫০ টাকা এবং খাদ্য ভাতা ১ হাজার ২৫০ টাকা।

 

খসড়া গেজেটে এই গ্রেডের মোট মজুরি ছিল ১৪ হাজার ৭৫০ টাকা। এর মধ্যে মূল মজুরি ৮ হাজার ২০০ টাকা, বাড়ি ভাড়া ৪ হাজার ১০০ টাকা, চিকিৎসা ভাতা ৭৫০ টাকা, যাতায়াত ভাতা ৪৫০ টাকা এবং খাদ্য ভাতা ১ হাজার ২৫০ টাকা।

 

গ্রেড-২ (অপারেটর, কাটারম্যান/নিডলম্যান/ সিজারম্যান, কোয়ালিটি ইন্সপেক্টর,  মার্কার/ ড্রইংম্যান, ইস্যুম্যান/ইনপুটম্যান, বান্ডিল ম্যান/নাম্বারিংম্যান, অটো স্প্রেডার/লে-ম্যান, পলিম্যান/প্যাকিংম্যান/ ফোল্ডিংম্যান, ট্যাগম্যান/স্পটম্যান /রিসিভম্যান, প্রিন্টার/পেইন্টার/ ড্রায়ারম্যান, স্ক্রিন এক্সপোজার, আয়রনম্যান/প্রেসিংম্যান, ওয়েল্ডার/ফিটার/প্লাম্বার, স্যাম্পলম্যান, ডিস্ট্রিবিউটর, সাধারণ মেকানিক, সাধারণ ইলেকট্রিশিয়ান, লাইন লিডার) এর শ্রমিকদের ন্যূনতম মজুরি হবে ১৪ হাজার ২৭৩ টাকা। এর মধ্যে মূল মজুরি ৭ হাজার ৮৮২ টাকা, বাড়ি ভাড়া ৩ হাজার ৯৪১ টাকা, চিকিৎসা ভাতা ৭৫০ টাকা, যাতায়াত ভাতা ৪৫০ টাকা এবং খাদ্য ভাতা ১ হাজার ২৫০ টাকা।

 

খসড়া গেজেটে এই গ্রেডে ন্যূনতম মজুরি ছিল ১৪ হাজার ১৫০ টাকা। এর মধ্যে মূল মজুরি ৭ হাজার ৮০০ টাকা, বাড়ি ভাড়া ৩ হাজার ৯০০ টাকা, চিকিৎসা ভাতা ৭৫০ টাকা, যাতায়াত ভাতা ৪৫০ টাকা এবং খাদ্য ভাতা ১ হাজার ২৫০ টাকা।

 

গ্রেড-৩ (জুনিয়র অপারেটর,জুনিয়র কাটারম্যান/ জুনিয়র নিডলম্যান/জুনিয়র সিজারম্যান, জুনিয়র কোয়ালিটি ইন্সপেক্টর, জুনিয়র মার্কার/জুনিয়র ড্রইংম্যান, জুনিয়র ইনপুটম্যান/জুনিয়র ইনপুটম্যান,  জুনিয়র বান্ডিল ম্যান/ জুনিয়র নাম্বারিং ম্যান, জুনিয়র অটো স্প্রেডার/জুনিয়র লে-ম্যান,  জুনিয়র পলিম্যান/জুনিয়র ফোল্ডিংম্যান, জুনিয়র ট্যাগমান/জুনিয়র স্পটম্যান/জুনিয়র রিসিভম্যানজুনিয়র প্রিন্টার/জুনিয়র পেইন্টার/জুনিয়র ড্রায়ারম্যান, জুনিয়র স্ক্রিন এক্সপোজার, জুনিয়র আয়রনম্যান/ জুনিয়র প্রেসিংম্যান, জুনিয়র ওয়েল্ডার/ জুনিয়র ফিটার/জুনিয়র প্লাম্বার, জুনিয়র স্যাম্পলম্যান, জুনিয়র ডিস্ট্রিবিউটর, সহকারী মেকানিক, সহকারী ইলেকট্রিশিয়ান) এর শ্রমিকদের ন্যূনতম মজুরি হবে ১৩ হাজার ৫৫০ টাকা। এর মধ্যে মূল মজুরি ৭ হাজার ৪০০ টাকা, বাড়ি ভাড়া ৩ হাজার ৭০০ টাকা, চিকিৎসা ভাতা ৭৫০ টাকা, যাতায়াত ভাতা ৪৫০ টাকা এবং খাদ্য ভাতা ১ হাজার ২৫০ টাকা।

 

চূড়ান্ত গেজেট অনুযায়ী গ্রেড-৪ ( সহকারী অপারেটর, সহকারী কাটারম্যান/ সহকারী নিডলম্যান/ সহকারী সিজারম্যান, সহকারী কোয়ালিটি ইন্সপেক্টর, সহকারী মার্কার/ সহকারী ড্রইংম্যান, সহকারী ইস্যুম্যান/ সহকারী ইনপুটম্যান, সহকারী বান্ডিল ম্যান/ সহকারী নাম্বারিং ম্যান, সহকারী অটো স্প্রেডার/ সহকারী লে-ম্যান, সহকারী পলি ম্যান/ সহকারী প্যাকিং ম্যান/সহকারী ফোল্ডিং ম্যান, সহকারী ট্যাগম্যান/ সহকারী স্পটম্যান/ সহকারী রিসিভম্যান, সহকারী প্রিন্টার/ সহকারী পেইন্টার/ সহকারী ড্রায়ারম্যান, সহকারী স্ক্রিন এক্সপোজার, সহকারী ওয়েল্ডার/ সহকারী ফিটার/ সহকারী প্লাম্বার, সহকারী স্যাম্পলম্যান, সহকারী ডিষ্ট্রিবিউটর

 

ফিনিশিং সহকারী, সুতা ঝাড়া সহকারী, লাইন আয়রনম্যান) এর শ্রমিকদের ন্যূনতম মজুরি হবে ১২ হাজার ৫০০ টাকা। এর মধ্যে মূল মজুরি ৬ হাজার ৭০০ টাকা, বাড়ি ভাড়া ৩ হাজার ৩৫০ টাকা, চিকিৎসা ভাতা ৭৫০ টাকা, যাতায়াত ভাতা ৪৫০ টাকা এবং খাদ্য ভাতা ১ হাজার ২৫০ টাকা। এটি খসড়া গেজেটের গ্রেড-৫ ছিল।

 

গত ১২ নভেম্বর সরকার ন্যূনতম মজুরির খসড়া গেজেট প্রকাশ করে। তখন এ মজুরি হারের ওপর কারও কোনো সুপরিশ বা আপত্তি থাকলে ১৪ দিনের মধ্যে নিম্নতম মজুরি বোর্ডের চেয়ারম্যানের কাছে লিখিতভাবে জানাতে বলা হয়েছিল।

 

এর আগে মালিক ও শ্রমিক প্রতিনিধিদের সমন্বয়ে ন্যূনতম মজুরি সাড়ে ১২ হাজার টাকা নির্ধারণ হয়। গত ৭ নভেম্বর সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে এ মজুরির ঘোষণা দেন শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।