ঢাকা২২ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অপরাধ
  5. অর্থনীতি
  6. আন্তর্জাতিক
  7. আরো
  8. এক্সক্লুসিভ
  9. খেলাধুলা
  10. জাতীয়
  11. তথ্য প্রযুক্তি
  12. দেশজুড়ে
  13. প্রেস বিজ্ঞপ্তি
  14. বাণিজ্য
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর

‘বিদেশি শক্তি নির্ভর হয়ে জনবিচ্ছিন্ন বিএনপি’

admin
জানুয়ারি ৩, ২০২৪ ৭:৫৬ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক

বিএনপির অতিমাত্রায় বিদেশি শক্তির নির্ভরতা বিএনপিকে এদেশের জনগণ থেকে বিচ্ছিন্ন করে ফেলেছে। শীর্ষ নেতৃত্বের ব্যর্থতা ও রাজনৈতিক অদূরদর্শিতার কারণে বিএনপি আন্দোলনে বারবার ব্যার্থ হচ্ছে। অন্যদিকে ক্ষমতায় থেকেও বিএনপি সংখ্যালঘুদের করেছিল দ্বিতীয় শ্রেনির নাগরিক। তাই বিএনপি ক্ষমতায় ফের আসলেও সংখ্যালঘু জনগোষ্ঠী নিরাপত্তাহীনতায় পরতে পারে বলে মনে করেন আলোচকরা।

মঙ্গলবার (৩ জানুয়ারি) ক্যাম্পেইন এডভোকেসি প্রোগ্রাম (ক্যাপ) এর তত্ত্বাবধায়নে ‘বিএনপির ভবিষ্যৎ কি’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন তারা। সেমিনারে উপস্থিত ছিলেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মোঃ আসাদুজ্জামান মিয়া এবং বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের সাধারণ সম্পাদক সুনন্দপ্রিয় ভিক্ষু।

সেমিনারটি সঞ্চালনা করেন ক্যাপ এর ইলেকশান এক্সপার্ট এবং রিসার্চ টিমের সদস্য কামরুল হাসান।

আলোচনায় অংশ নিয়ে অধ্যাপক ড. মোঃ আসাদুজ্জামান মিয়া বলেন, নির্বাচন বর্জন করে বিএনপি নিজেই বঞ্চিত হয়েছে। শীর্ষ নেতৃত্বের ব্যর্থতা ও রাজনৈতিক অদূরদর্শিতার কারণে বিএনপি আন্দোলনে বারবার ব্যার্থ হচ্ছে। গণতান্ত্রিক রাষ্ট্র কাঠামোর ক্ষমতায় যাওয়ার একমাত্র বৈধ পথ হচ্ছে নির্বাচন। বারবার নির্বাচন বর্জনের মধ্য দিয়ে একটি সত্যিকার রাজনৈতিক দলের পরিচয় দিচ্ছে না। বিএনপির অতিমাত্রায় বিদেশি শক্তির নির্ভরতা বিএনপিকে এদেশের জনগণ থেকে বিচ্ছিন্ন করে ফেলেছে। বিএনপির ভবিষ্যৎ আসলেই মুসলিম লীগের মত হয় কিনা, তা দেখার জন্য আমাদের আরেকটু অপেক্ষা করতে হবে।

সুনন্দপ্রিয় ভিক্ষু বলেন, ১৯৭২ সালে বঙ্গবন্ধু আমাদের একটি অসাম্প্রদায়িক সংবিধান দিয়েছিলেন। যাতে দেশে সব ধর্ম-বর্ণের নাগরিকদের সমান মর্যাদা দেওয়া হয়েছে। কিন্তু বিএনপিসহ সাম্প্রদায়িক গোষ্ঠীগুলো ক্ষমতায় এসে সংবিধানকে বারবার কাটছাট করে সংখ্যালঘুদের এদেশে দ্বিতীয় শ্রেনীর নাগরিকে পরিনত করেছে। বিএনপি ফের ক্ষমতায় এলে এদেশের সংখ্যালঘু সম্প্রদায় আবার নিরাপত্তাহীনতায় পরতে পারে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।