ঢাকা১৫ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অপরাধ
  5. অর্থনীতি
  6. আন্তর্জাতিক
  7. আরো
  8. এক্সক্লুসিভ
  9. খেলাধুলা
  10. জাতীয়
  11. তথ্য প্রযুক্তি
  12. দেশজুড়ে
  13. প্রেস বিজ্ঞপ্তি
  14. বাণিজ্য
  15. বিনোদন

বেড়েছে রিজার্ভ

admin
ডিসেম্বর ১৩, ২০২৩ ৮:১২ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক

 

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের দ্বিতীয় কিস্তি অ্যাকাউন্টে যুক্ত হওয়ার পর কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ বেড়ে দাঁড়িয়েছে ১৯ দশমিক ৮১ বিলিয়ন ডলারে।

 

বুধবার (১৩ ডিসেম্বর) সংবাদ সম্মেলনে সংস্থার মুখপাত্র মেজবাউল হক জানান, এই অর্থ কিছুটা হলেও স্বস্তি দিয়েছে বৈদেশিক বাণিজ্যের ভারসাম্যে। অন্যদিকে বিশেষজ্ঞরা মনে করছেন, চলমান সঙ্কটে এই অর্থ নিয়ে এতোটা আশাবাদী হওয়ার সুযোগ কম।

 

দ্বিতীয় কিস্তি বাবদ ইসিএফ তহবিল থেকে ৪৬ কোটি ৮৩ লাখ এবং আরএসএফ তহবিল থেকে ২২ কোটি ১৫ লাখসহ মোট ৬৮ কোটি ৯৮ লাখ ডলার অনুমোদন দেয় আইএমএফ নির্বাহী বোর্ড। যা অল্প সময়ের মধ্যেই যোগ হয় বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টে। এর ফলে কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ বেড়ে দাঁড়ায় ১ হাজার ৯৮২ কোটি ডলারে।

 

আইএমএফের সভায় বলা হয়, নানা কারণে চ্যালেঞ্জের মধ্য দিয়ে যাচ্ছে বাংলাদেশের অর্থনীতি। যা থেকে উত্তরণে সহায়ক হবে এই ঋণ সহায়তা। এ সময় ভঙ্গুর আর্থিক খাতের উন্নয়নে সংস্কার অব্যাহত রাখার পরামর্শ দেয় আইএমএফ।

 

টেকসই উন্নয়ন ও আর্থিক খাতের স্থিতিশীলতা রক্ষায় নীতি ও ঋণ সহায়তা দিয়ে থাকে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ। সংস্থাটির ১৯০ সদস্যের তালিকায় বাংলাদেশে যুক্ত হয় ১৯৭২ সালে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।