ঢাকা১৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অর্থনীতি
  5. আন্তর্জাতিক
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. খেলাধুলা
  9. জাতীয়
  10. তথ্য প্রযুক্তি
  11. দেশজুড়ে
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বাণিজ্য
  14. বিনোদন
  15. মতামত

ব্রাজিলের রাজধানীতে তাপমাত্রা সাড়ে ৬২ ডিগ্রি সেলসিয়াস!

admin
মার্চ ২০, ২০২৪ ১২:০৪ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক: ব্রাজিলের রাজধানী রিও ডি জেনেরিওর বাসিন্দাদের তীব্র তাপপ্রবাহের কারণে নাভিশ্বাস ওঠার জোগাড়। দেশটির আবহাওয়া দপ্তর বলেছে, মানুষ যে উত্তাপ অনুভব করছে তার বিচারে ফিলস লাইক টেম্পারেচার ৬২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। যা এক দশকের মধ্যে সর্বোচ্চ। সোমবার সকালে তাপমাত্রা ৪২ ডিগ্রিতে পৌঁছে যায় । ২০১৪ সালে একবার এ রকমই  দাবদাহের কবলে পড়েছিল ব্রাজিল।

আবহাওয়াবিদরা বলছেন, শুধু আবহাওয়া অফিসের রেকর্ড করা তাপমাত্রা দিয়ে গরমের তীব্রতা বিচার করলে হবে না। এর সঙ্গে বাতাসে আপেক্ষিক আদ্রতা বিবেচনায় নিতে হবে। সেসব জিনিস বিবেচনায় নিলে রিও ডি জেনেরিওর মানুষ এখন প্রায় সাড়ে ৬২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভব করছে। তীব্র গরমের কারণে রিও ডি জেনেরিওতে অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন। একটু শীতলতার খোঁজে শত শত মানুষ ভিড় জমিয়েছে কোপাকাবানা ও ইপানেমা সমুদ্র সৈকতে।

আল জাজিরা জানিয়েছে, উদ্ভূত পরিস্থিতিতে বন্ধ ঘোষণা করা হয়েছে স্কুল, কলেজ ও বেশ কিছু অফিস। ৪৯ বছর বয়সি প্রশাসনিক সহকারী রাকেল কোরিয়া মধ্য রিওর একটি পার্কে বসে বলছিলেন, আমি খুব ভয় পাচ্ছি যে এটি আরও খারাপের দিকে যাচ্ছে। কারণ জনসংখ্যা অনেক বাড়ছে এবং আবাসন বৃদ্ধির কারণে বন কেটে ফেলা হচ্ছে।

আগের তাপ সূচকের রেকর্ডটি নভেম্বরে সেট করা হয়েছিল যখন এটি ৫৯ দশমিক ৭ ডিগ্রি সেন্টিগ্রেডে আঘাত করেছিল। অস্বাভাবিক মাত্রায় গরম বেড়ে যাওয়ার পেছনে নির্বিচারে গাছ কাটা, বন উজাড় করা, নিয়মনীতির তোয়াক্কা না করে বহুতল ভবন নির্মাণ করা, রাস্তায় মাত্রাতিরিক্ত যানবাহন বেড়ে যাওয়াকে দুষছেন আবহাওয়াবিদরা।

অপরদিকে দেশটির দক্ষিণে ধ্বংসযজ্ঞ চালিয়েছে ব্যাপক বৃষ্টি। কর্তৃপক্ষের মতে, আগামী সপ্তাহে তা অব্যাহত থাকবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। আবহাওয়া তথ্য সংস্থা মেটসুল সতর্ক করে বলেছে, তীব্র বৃষ্টি ও ঝড়ের কারণে ব্রাজিলের মধ্য-দক্ষিণে সপ্তাহটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ হতে পারে ।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।