ঢাকা২৩ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অর্থনীতি
  5. আন্তর্জাতিক
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. খেলাধুলা
  9. জাতীয়
  10. তথ্য প্রযুক্তি
  11. দেশজুড়ে
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বাণিজ্য
  14. বিনোদন
  15. মতামত
আজকের সর্বশেষ সবখবর

ভালো খেজুর চিনবেন যেভাবে

admin
মার্চ ১২, ২০২৪ ১২:০৮ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক:শুরু হচ্ছে পবিত্র রমজান মাস। পুরো মাসজুড়েই ধর্মপ্রাণ মুসলিমরা রোজা রাখবেন এবং সন্ধ্যায় ইফতার করবেন। ইফতারের আয়োজনে থাকে নানা পদ। এর মধ্যে খেজুর হচ্ছে অন্যতম। ইফতার মানেই খেজুর আর পানি দিয়ে শুরু করা।অধিকাংশ মুসলিমই এই রীতি মেনে চলেন।

রমজানে খেজুরের চাহিদা বেড়ে যাওয়ায় ব্যবসায়ীরা মেয়াদোত্তীর্ণ খেজুর বিক্রি করে থাকে। সারা দিনের রোজা শেষে ইফতারে ভালো মানের খেজুর না হলে তা স্বাস্থ্যের জন্য় ক্ষতিকর হতে পারে। তা ছাড়া স্বাদ পাওয়া যাবে না। বাজারের যাওয়ার আগে তাই ভালো মানের খেজুর চেনার উপায় জেনে নিন। দাম হলেও এটি আপনার স্বাস্থ্যের যত্ন নেবে।

যেভাবে ভালো মানের খেজুর চিনবেন

  • খেজুর কেনার আগে দেখে নিন এতে কোনো চিনি বা দানাদার, তেল বা পাউডারজাতীয় কিছু উপস্থিত রয়েছে কি না। যদি থাকে তাহলে বুঝবেন এটিতে ভেজাল মেশানো হয়েছে।
  • খেজুর কেনার আগে দেখুন এর চামড়া কুঁচকানো রয়েছে কি না। যদি একটু কুঁচকানো থাকে তবে বুঝবেন এটি সতেজ ও টাটকা খেজুর। তবে চামড়া কুঁচকানো হলেও এটি নরম হবে না। এটি  চকচকে ও উজ্জ্বল থাকবে।
  • খেজুরে কেনার আগে খেয়ে দেখুন। এটি অতিরিক্ত মিষ্টি হলে কিনবেন না। কারণ, খেজুরের স্বাদ হবে সহনীয় মিষ্টি। এতে কেমিক্যাল মেশালেই অতিরিক্ত মিষ্টি হয়ে যায়।
  • খেজুরের চারপাশে পিঁপড়া ও মাছি  উপস্থিতি থাকলে বুঝবেন এটি ভালো মানের নয়। এতে ভেজাল মেশানো হয়েছে। প্রাকৃতিক মিষ্টিতে পিঁপড়া বা মাছি ভিড় করে না।
  • বাজারের খোলা খেজুর কিনছেন? এর গন্ধ কেমন দেখে নিন। পোকা ধরা, কালচে বা অতিরিক্ত শুকিয়ে যাওয়া খেজুর না কেনাই ভালো।
  • খোলা খেজুরে মেয়াদের সময়সীমা দেখা যায় না। তাই সম্ভব হলে প্যাকেট করা খেজুর কিনে। এতে মেয়াদ দেখে নেওয়া যাবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।