ঢাকা২৩ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অর্থনীতি
  5. আন্তর্জাতিক
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. খেলাধুলা
  9. জাতীয়
  10. তথ্য প্রযুক্তি
  11. দেশজুড়ে
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বাণিজ্য
  14. বিনোদন
  15. মতামত
আজকের সর্বশেষ সবখবর

ভালো থাকুন সব ব্যথার জন্য সব ব্যায়াম নয়

admin
মার্চ ২, ২০২৪ ৯:৪৭ পূর্বাহ্ণ
Link Copied!

লেখা:ডা. মোহাম্মদ আলী:নানা ধরনের বাতের রোগ আছে। যেমন রিউমাটয়েড আর্থ্রাইটিসের কারণে ছোট অস্থিসন্ধিতে মাঝারি থেকে তীব্র ব্যথা হয়। এ ধরনের রোগের চিকিৎসা দুই ধরনের। ব্যথা সারানোর জন্য দেওয়া হয় ব্যথানাশক ওষুধ এবং রিউমাটয়েড আর্থ্রাইটিস নিয়ন্ত্রণে প্রয়োজন হয় ডিজিজ মডিফাইং ড্রাগ।
বেশির ভাগ কোমর বা ঘাড়ের ব্যথা কোনো রোগ নয়, রোগের লক্ষণমাত্র। দৈনন্দিন অভ্যাস পরিবর্তন ও কিছু ব্যায়ামের মাধ্যমেই এর সমাধান সম্ভব। সে ক্ষেত্রে ওষুধের ভূমিকা কম।

আবার ফিজিওথেরাপি বা ব্যায়াম সম্পর্কে অনেকের ভুল ধারণা আছে। অনেকে মনে করেন যে যেকোনো ব্যথা–বেদনাতেই ব্যায়াম ভালো।
মুশকিল হলো, বেশির ভাগ ব্যথা-বেদনার কারণ সুনির্দিষ্ট নয়। বেশির ভাগ ক্ষেত্রে এগুলো মডিফাই বা নিয়ন্ত্রণ করার জন্য তেমন ওষুধ নেই। ব্যথার জন্য তাই নির্ভর করতে হয় ব্যথানাশক ও কিছু সুনির্দিষ্ট ব্যায়ামের ওপর। কিন্তু সেই ব্যায়াম হতে হবে সে সমস্যার জন্য উপকারী; যেমন কোমরের ব্যথার কারণ যদি হয় স্পন্ডাইলোলিসথেসিস বা হাড় সরে যাওয়া, সে ক্ষেত্রে যদি আপনি ‘ব্যাক এক্সটেনশন এক্সারসাইজ’ করেন, তবে হিতে বিপরীত হবে। তাই আগে জানতে হবে কেন ব্যথা হচ্ছে।

করণীয়
ব্যথা সারানোর অনেক ব্যায়াম খুব জনপ্রিয়। ইউটিউব বা ফেসবুক খুললেই নানা ধরনের ব্যায়ামের কৌশল দেখতে পাওয়া যায়। কিন্তু এ ধরনের ব্যায়াম বেশির ভাগ সময়ই বিপদ ডেকে আনে। ইউটিউব দেখে ব্যায়াম করে কোমর, ঘাড় বা হাঁটুর ইনজুরিতে পড়া রোগীর সংখ্যা নেহাত কম নয় এবং এ সংখ্যা দিন দিন বাড়ছে। একটা ব্যায়াম কত ভিউ পেল, সেটি দেখেই অনেক রোগী মনে করেন, তাঁর সমস্যা সমাধানেও এ ব্যায়াম কাজ করবে। আসলে এটি ভুল ধারণা।

প্রত্যেক মানুষের শরীর বিভিন্ন অবস্থায় ভিন্ন ভিন্ন আচরণ করে এবং ভিন্ন ভিন্ন চিকিৎসার প্রতি সংবেদনশীল থাকে। ব্যক্তিভেদে পারসোনালাইজ চিকিৎসার মূলমন্ত্র হলো, এই চিকিৎসা রোগীর চাহিদা অনুযায়ী সুনির্দিষ্টভাবে কাজ করে। বলা বাহুল্য, এ ধরনের চিকিৎসার ফলাফল খুবই ভালো।

ডা. মোহাম্মদ আলী বিভাগীয় প্রধান, ফিজিওথেরাপি ও রিহ্যাব বিভাগ, উত্তরা আধুনিক মেডিকেল কলেজ হাসপাতাল, সেক্টর-৯, উত্তরা, ঢাকা,

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।