ঢাকা১৬ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অপরাধ
  5. অর্থনীতি
  6. আন্তর্জাতিক
  7. আরো
  8. এক্সক্লুসিভ
  9. খেলাধুলা
  10. জাতীয়
  11. তথ্য প্রযুক্তি
  12. দেশজুড়ে
  13. প্রেস বিজ্ঞপ্তি
  14. বাণিজ্য
  15. বিনোদন

‘ভোট দিতে মানুষ উদগ্রীব’

admin
ডিসেম্বর ২৮, ২০২৩ ৯:৩৬ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনে ভোট দিতে মানুষ উদগ্রীব হয়ে বসে আছে। নির্বাচনকেন্দ্রিক যে বৈশ্বিক চাপ ছিল তা এখন অনেকটাই কেটে গেছে বলে মনে করেন বক্তারা। বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) ক্যাম্পেইন এডভোকেসি প্রোগ্রাম (ক্যাপ) এর তত্ত্বাবধায়নে ‘ভূরাজনৈতিক প্রেক্ষাপটে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের গুরুত্ব’ শীর্ষক সেমিনারে একথা বলেন তারা। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভূরাজনৈতিক প্রেক্ষাপটে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের গুরুত্ব নিয়ে সেমিনারটিতে আলোচনা করা হয়।

সেমিনারে অংশ নেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক খায়ের মাহমুদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন বিভাগের অধ্যাপক ড. প্রনব কুমার পান্ডে এবং সিলেট বৌদ্ধ বিহারের অধ্যক্ষ শ্রীমৎ সংঘানন্দ মহাথের। ক্যাপের ইলেকশন রিসার্চ অ্যান্ড অ্যানালিস্ট টীমের সদস্য কামরুল হাসান সেমিনারটি সঞ্চালনা করেন।

আলোচনায় অধ্যাপক ড. প্রণব কুমার পান্ডে বলেন, বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন কেন্দ্রিক বৈশ্বিক যে চাপ ছিলো তা অনেকাংশেই কেটে গিয়েছে এবং আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির পক্ষে জনগণ তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ভারত, রাশিয়া ও চীন এই তিন আঞ্চলিক পরাশক্তি বাংলাদেশের অস্থিতিশীল বা অনির্বাচিত সরকারের সাথে মানিয়ে নিতে অস্বস্তিবোধ করবে।

সহযোগী অধ্যাপক খায়ের মাহমুদ বলেন, বাংলাদেশের নির্বাচন কেন্দ্রিক বিদেশি মিশনসমূহের অতি তৎপরতা এদেশের জনগণ ভালোভাবে নেয় নি। তাই ২৮ অক্টোবরের পর তাদের সেই দৌড়ঝাপ কমে গিয়েছে এবং ভারতসহ আঞ্চলিক পরাশক্তিসমূহ বাংলাদেশে একটি উদার গণতান্ত্রিক সরকার দেখতে চায়। এদেশের জনগণ আগামী ৭ জানুয়ারি ভোট উৎসবে শামিল হতে উদগ্রীব হয়ে আছে এবং বাংলাদেশের চলমান উন্নয়নের ধারা অব্যাহত রাখতে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে আবার ক্ষমতায় দেখতে চায়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।