ঢাকা২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অর্থনীতি
  5. আন্তর্জাতিক
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. খেলাধুলা
  9. জাতীয়
  10. তথ্য প্রযুক্তি
  11. দেশজুড়ে
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বাণিজ্য
  14. বিনোদন
  15. মতামত
আজকের সর্বশেষ সবখবর

মানবাধিকার প্রশ্নে জাতিসংঘ মানবাবধিকার কাউন্সিলকে দ্বিচারিতা পরিহারের আহ্বান দ. আফ্রিকার

admin
ফেব্রুয়ারি ২৭, ২০২৪ ৬:৫৪ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক:দক্ষিণ আফ্রিকা জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সদস্য দেশগুলিকে বিশ্বব্যাপী মানবাধিকার লঙ্ঘনের নিন্দায় দ্বিচারিতা পরিহারের আহ্বান জানিয়েছে।

সোমবার, ২৬ ফেব্রুয়ারি বিকেলে দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী নালেদি পান্ডর জাতিসংঘে দেয়া ভাষণে একথা বলেন।

তিনি বলেন, আমরা আগ্রহের সাথে লক্ষ করেছি মানবাধিকার লঙ্ঘনের প্রশ্নে যে ভাষাটি আমরা মাঝে মাঝে ব্যবহার তাতে দ্বিচারিতা ষ্পষ্ট। এই দ্বিচারিতা মানবাধিকার নিয়ে বিতর্ক করার সময় বিশ্বব্যাপী লঙ্ঘনের বিষয়ে মানবাধিকার কাউন্সিলের বর্তমান বিভাগগুলি দেশগুলিকে বিশ্বের সমস্ত অঞ্চলে মানবাধিকারের শিকারদের দিকে মনোনিবেশ করতে বাধা দিচ্ছে। বলেছিলেন।

তিনি উদারহরণ টেনে বলেন, কিছু সদস্য যখন রাশিয়া-ইউক্রেন সংঘাতের কথা বলে, তখন তারা এটিকে “রাশিয়ান আগ্রাসন” বলে, কিন্তু যখন তারা গত ৭ অক্টোবর থেকে গাজায় চলমান ইসরায়েলি যুদ্ধের বর্ণনা দেয়, তখন তারা এটিকে হামাসের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধ বলে।

তাদের এই ভাষার অর্থ দাঁড়ায় সমস্ত নিরপরাধ ফিলিস্তিনিরা হামাসের সদস্য এবং হত্যার যোগ্য। তিনি বলেন, এটি জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের কিছু বক্তাদের দ্বারা দেযা একটি অদ্ভুত ব্যাখ্যা।

প্যান্ডর বিশ্ব নেতৃবৃন্দকে দ্বিচারিতা এড়াতে এবং এই ভাষা ব্যবহার না করে সরাসরি ও দৃঢ়তার সাথে মানবাধিকারের কথা বলার জন্য আহ্বান জানান।

তিনি বলেন, মানবাধিকার কাউন্সিল সর্বদা উপযুক্ত এবং উদ্দেশ্যের সাথে প্রাসঙ্গিক তা নিশ্চিত করা আমাদের সকলের কর্তব্য।

প্যান্ডর আরো বলেন যে মানবাধিকার প্রশ্নে আপনি যদি আমাদের সাথে না থাকেন তবে আপনি আমাদের বিরুদ্ধে।

দক্ষিণ আফ্রিকার শীর্ষ এই কূটনীতিক বলেন, যে তার দেশের সাংবিধানিক গণতন্ত্র, যা এপ্রিলে তার ৩০ তম বার্ষিকী উদযাপন করবে।মানবাধিকার তার দেশের পররাষ্ট্র নীতির নির্দেশিকা হিসাবে কাজ করে। তিনি বলেন, যে এটি জাতিসংঘের ১৯৪৮ সালের মানবাধিকারের সর্বজনীন ঘোষণা থেকে অনুপ্রেরণা নিয়েছিল।

তিনি ভাষণে আরো বলেন, আমাদের দক্ষিণ আফ্রিকার অধিকার বিল প্রতিটি ব্যক্তির গুণমান, মর্যাদা এবং মূল্যকে স্বীকৃতি দেয়। আমরা নিশ্চিত করেছিলাম যখন আমরা সংবিধান লিখেছিলাম যে আমাদের অধিকারের বিল আন্তর্জাতিক আইনী উপকরণের চেয়ে নিম্নমানের হবে না ।

দক্ষিণ আফ্রিকা ফিলিস্তিনিদের আত্মনিয়ন্ত্রণের অধিকারের পক্ষে জোরালোভাবে সমর্থন জানিয়ে যাচ্ছে এবং গত বছরের শেষ দিকে ইসরায়েলের বিরুদ্ধে গাজায় গণহত্যার অভিযোগ এনে আন্তর্জাতিক বিচার আদালতে মামলা করে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।