ঢাকা২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অর্থনীতি
  5. আন্তর্জাতিক
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. খেলাধুলা
  9. জাতীয়
  10. তথ্য প্রযুক্তি
  11. দেশজুড়ে
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বাণিজ্য
  14. বিনোদন
  15. মতামত
আজকের সর্বশেষ সবখবর

মৌসুমেও ১০০ টাকা কেজিতে পেঁয়াজ কিনতে হচ্ছে

admin
ফেব্রুয়ারি ৮, ২০২৪ ১:১১ অপরাহ্ণ
Link Copied!

রাজধানীর বাজারে দেশি মুড়িকাটা জাতের নতুন পেঁয়াজের কেজি এখন ১০০ টাকার আশপাশে। অন্যান্য বছর মৌসুমের এই সময়ে দাম বেশ নেমে এলেও এবার দাম কমার লক্ষণ দেখা যাচ্ছে না। সরকার অবশ্য ব্যবসায়ীদের পেঁয়াজ আমদানির অনুমতি দিয়ে রেখেছে। কিন্তু প্রতিবেশী ভারত পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা বহাল রাখায় এবং বিকল্প বাজার থেকেও পেঁয়াজ আমদানিতে কোনো গতি নেই। যে কারণে দেশের বাজারে নতুন পেঁয়াজের দাম কমছে না।
গতকাল বুধবার রাজধানীর মালিবাগ, মগবাজার ও কারওয়ান বাজার প্রতি কেজি মুড়িকাটা পেঁয়াজ ৯৫ থেকে ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। যে পেঁয়াজ ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছিল, তা ছিল আকারে একটু বড়। প্রায় ১০ দিন ধরে এই দামে পেঁয়াজ বিক্রি হচ্ছে বলে জানান ব্যবসায়ীরা। অন্যদিকে আমদানি করা পেঁয়াজের সরবরাহ নেই বললেই চলে।
সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) গতকালের প্রতিবেদন অনুযায়ী, ঢাকার বাজারে প্রতি কেজি দেশি নতুন পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮৫ থেকে ১০০ টাকায়। আর আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০ থেকে ১২০ টাকায়। তবে বাজারে অল্প কয়েকটি দোকানে আমদানি করা পেঁয়াজ মিলছে। পরিমাণেও তা একেবারে কম। আমদানি করা পেঁয়াজ বাজারে কম হওয়ায় দেশি পেঁয়াজের দাম কমছে না বলে মনে করেন ব্যবসায়ীদের অনেকে।
এদিকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই) সূত্রে জানা গেছে, ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ থাকলেও বিকল্প বাজার থেকে আমদানির অনুমতিপত্র (আইপি) দেওয়া অব্যাহত রয়েছে। কিছু আমদানিকারক আইপি নিচ্ছেনও। কিন্তু আমদানিতে তাঁদের আগ্রহ কম। গতকাল দেশে কোনো পেঁয়াজ আমদানি হয়নি। এমনকি চলতি ফেব্রুয়ারি মাসে বিদেশ থেকে পেঁয়াজ এসেছে যত্সামান্য। সরকারি সংস্থা ডিএইর তথ্যমতে, গত বছরের মাঝামাঝি সময় থেকে এখন পর্যন্ত আমদানিকারকেরা ২১ লাখ ২২ হাজার ৭৯৮ টন পেঁয়াজ আমদানির অনুমতি নিলেও এনেছেন মাত্র ৭ লাখ ১৬ হাজার ৩১৯ টন।
গত ডিসেম্বরের শুরুতে ভারত সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধ করার পর দেশে পেঁয়াজের দাম ২০০ টাকা ছাড়িয়ে যায়। বাজারে দেশি মুড়িকাটা জাতের নতুন পেঁয়াজ বাজারে আসার পর শুরুতে তা দেড় শ টাকার বেশি দামে বিক্রি হয়েছিল। জানুয়ারির মাঝামাঝিতে দাম ৭৫ থেকে ৮০ টাকায় নেমে এলেও দাম এখন আবার বাড়ছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।