ঢাকা২২ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অর্থনীতি
  5. আন্তর্জাতিক
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. খেলাধুলা
  9. জাতীয়
  10. তথ্য প্রযুক্তি
  11. দেশজুড়ে
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বাণিজ্য
  14. বিনোদন
  15. মতামত
আজকের সর্বশেষ সবখবর

যুক্তরাষ্ট্র থেকে ৪০০ কোটি ডলারে যেসব অস্ত্র কিনবে ভারত

admin
ফেব্রুয়ারি ৩, ২০২৪ ১০:২৩ পূর্বাহ্ণ
Link Copied!

ভারতের কাছে ৪০০ কোটি ডলারের (৪৪ হাজার কোটি টাকা) সমরাস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর। ওই সমরাস্ত্রগুলোর মধ্যে রয়েছে ৩১টি সশস্ত্র ড্রোন, ক্ষেপণাস্ত্রসহ নানা সরঞ্জাম। গত বৃহস্পতিবার এই অনুমোদন দেওয়া হয়।
গত বছর জুনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যুক্তরাষ্ট্র সফরের সময় ওই ড্রোনগুলো কিনতে এমকিউ-নাইনবি চুক্তি হয়। তবে ভারতীয় গোয়েন্দাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের মাটিতে হত্যার পরিকল্পনা নিয়ে অভিযোগ তদন্তের আগে চুক্তিটি স্থগিত করেছিল দেশটির সিনেট কমিটি। পররাষ্ট্র দপ্তরের সায়ের পর চুক্তিটি কার্যকর হতে এখন শুধু মার্কিন কংগ্রেসের অনুমোদনের প্রয়োজন।
যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষাবিষয়ক দপ্তর পেন্টাগন জানিয়েছে, ভারত যে ৩১টি ড্রোন কিনতে যাচ্ছে, সেগুলো হলো ‘এমকিউ-৯বি স্কাই গার্ডিয়ান’। চুক্তিতে আরও রয়েছে ১৭০টি এজিএম-১১৪আর হেলফায়ার ক্ষেপণাস্ত্র। এ ছাড়া রয়েছে ৩১০টি বিভিন্ন ধরনের বোমা এবং যোগাযোগ ও নজরদারির সরঞ্জাম।
গত বছর যুক্তরাষ্ট্র অভিযোগ করেছিল, ভারতের পাঞ্জাব রাজ্যে স্বাধীন রাষ্ট্রের দাবিতে আন্দোলনকারী এক শিখকে যুক্তরাষ্ট্রে হত্যার পরিকল্পনা করেছিলেন ভারতীয় গোয়েন্দারা। ওই ব্যক্তি যুক্তরাষ্ট্রের নাগরিক। তবে ওয়াশিংটনের এ অভিযোগ নাকচ করেছিল নয়াদিল্লি। একই সঙ্গে বিষয়টি তদন্তে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠনের কথাও জানিয়েছিল।
রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, সিনেটে ভারতের সঙ্গে এই চুক্তির বিরুদ্ধে আপত্তি জানিয়েছিলেন সিনেটর বেন কার্ডিন। তবে হত্যার পরিকল্পনাটি পূর্ণ তদন্তে মার্কিন সরকার রাজি হওয়ার পর আপত্তি তুলে নিয়েছেন তিনি। ফলে চুক্তিটি আলোর মুখ দেখতে যাচ্ছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।