ঢাকা১৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অর্থনীতি
  5. আন্তর্জাতিক
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. খেলাধুলা
  9. জাতীয়
  10. তথ্য প্রযুক্তি
  11. দেশজুড়ে
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বাণিজ্য
  14. বিনোদন
  15. মতামত

রাশিয়ার প্রথম কোনো প্যাট্রিয়ট ধ্বংস

admin
মার্চ ১১, ২০২৪ ৫:১৬ অপরাহ্ণ
Link Copied!

ইউক্রেনের একটি প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংসের ভিডিও প্রকাশ করেছে রাশিয়া। দেশটির হাইপারসনিক ইস্কান্দার মিসাইল দিয়ে ওই হামলা চালানো হয়। একেকটি ইস্কান্দার মিসাইলের দাম প্রায় ৬ মিলিয়ন মার্কিন ডলার। তবে তা দিয়ে ইউক্রেনের যে প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করা হয়েছে, তার মূল্য ৪০০ মিলিয়ন ডলার থেকে ১.১ বিলিয়ন ডলার পর্যন্ত হতে পারে। এ খবর দিয়েছে ডেইলি মেইল।

খবরে জানানো হয়েছে, নাটকীয় ওই ফুটেজে দেখা গেছে ট্রাকে করে পরিবহণের সময় প্যাট্রিয়ট সিস্টেমের একটি একটি কোয়াড-লঞ্চার্সকে আঘাত হানে রাশিয়ার ইস্কান্দার মিসাইল। এতে সেখানে বিশাল একটি বিস্ফোরণের সৃষ্টি হয়। সাম্প্রতিক সময় দনবাসের যুদ্ধে রাশিয়া বিমান ব্যবহার বৃদ্ধি করেছে। ফলে পালটা পদক্ষেপ হিসেবে প্যাট্রিয়ট মোতায়েন করে ইউক্রেন।

ডেইলি মেইল বলছে, এখনও ইউক্রেনের তরফে প্যাট্রিয়ট ধ্বংস হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়নি। ঘটনা সত্যি হলে তা হবে ইউক্রেনের জন্য অনেক বড় আঘাত। দেশটির কাছে মাত্র পাঁচটি প্যাট্রিয়ট রয়েছে।

মিসাইলসহ প্রতিটি ব্যাটারির দাম এক বিলিয়ন ডলারেরও বেশি। দেশটিকে প্যাট্রিয়ট দিয়েছে যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ডস ও জার্মানি।

 

বিভিন্ন রিপোর্ট থেকে জানা গেছে, মূলত দনেতস্ক অঞ্চলের পোক্রোভস্ক এলাকায় প্যাট্রিয়ট ব্যবস্থাটিকে শনাক্ত করে রাশিয়ার ড্রোন। এরপরই ইস্কান্দার ব্যবহার করে সেটি উড়িয়ে দেয়া হয়। প্যাট্রিয়টকে বলা হয় পশ্চিমাদের কাছে থাকা সবথেকে আধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। এটিই রাশিয়ার প্রথম কোনো প্যাট্রিয়ট ধ্বংসের ঘটনা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।