ঢাকা১৫ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অপরাধ
  5. অর্থনীতি
  6. আন্তর্জাতিক
  7. আরো
  8. এক্সক্লুসিভ
  9. খেলাধুলা
  10. জাতীয়
  11. তথ্য প্রযুক্তি
  12. দেশজুড়ে
  13. প্রেস বিজ্ঞপ্তি
  14. বাণিজ্য
  15. বিনোদন

লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা, চিলিতে ভয়াবহ দাবানলে নিহত শতাধিক

admin
ফেব্রুয়ারি ৫, ২০২৪ ৩:২৪ অপরাহ্ণ
Link Copied!

অনলাইন ডেস্ক:চিলিতে ভয়াবহ দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ১১২তে পৌঁছেছে। আরও শতাধিক নিখোঁজ রয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক সতর্ক করেছেন, ভালপারাইসোর কেন্দ্রীয় অঞ্চলে দাবানল অব্যাহত থাকায় হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে । বোরিক একটি টেলিভিশন বক্তৃতায় বলেন, সামগ্রিকভাবে গোটা চিলি নিহতদের জন্য শোকগ্রস্ত। আমরা খুব বড় মাত্রার একটি ট্র্যাজেডির সম্মুখীন হয়েছি।

কর্তৃপক্ষ জানিয়েছে, ভিনা ডেল মার শহর এবং এর আশেপাশে ২০০ জন নিখোঁজ। ভিনা ডেল মার একটি জনপ্রিয় সমুদ্র সৈকত রিসোর্ট যেখানে সবচেয়ে তীব্র দাবানল ছড়িয়ে পড়েছে। শহরের পূর্ব প্রান্তে অবস্থিত বেশ কয়েকটি এলাকা আগুনে ধ্বংস হয়ে গেছে। বাসিন্দারা অন্যত্র সরে যাবার পর তাদের পোড়া বাড়ির অবশিষ্টাংশগুলিকে সরিয়ে ফেলা হচ্ছে।

প্রেসিডেন্ট বোরিক জরুরি অবস্থা ঘোষণা করেছেন কারণ তিনি দুর্যোগ থেকে পুনরুদ্ধার করার চেষ্টা করা লোকদের সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি বলেন, আমরা একসাথে আছি, আমরা সবাই জরুরি অবস্থার সাথে লড়াই করছি। আমাদের লক্ষ্য হল জীবন বাঁচানো।

ন্যাশনাল ডিজাস্টার সার্ভিস SENAPRED অনুযায়ী, রবিবার পর্যন্ত ল্যাটিন আমেরিকার দেশটির মধ্য ও দক্ষিণাঞ্চলে প্রায় ২৬,০০০ হেক্টর (৬৪,০০০ একর) জমি পুড়ে গেছে।

প্রায় ১৪০০ অগ্নিনির্বাপক এবং ১৩০০ সামরিক কর্মী, সেইসাথে ৩১টি অগ্নিনির্বাপক হেলিকপ্টার এবং এরোপ্লেন, দাবানল মোকাবেলায় মোতায়েন করা হয়েছে ।
গ্রীষ্মের মাসগুলিতে চিলিতে দাবানল অস্বাভাবিক নয় এবং গত বছর দেশের দক্ষিণ-মধ্য অঞ্চলে দাবানলে প্রায় ২৭ জন মারা গিয়েছিল। এই মরসুমের দাবানল অতীতের দাবানলের চেয়ে অনেক বেশি মারাত্মক। পোপ ফ্রান্সিস, যিনি প্রতিবেশী আর্জেন্টিনা থেকে এসেছেন, চিলিতে ভয়াবহ দাবানলে নিহত ও আহতদের জন্য প্রার্থনার আহ্বান জানিয়েছেন।

এল নিনো আবহাওয়ার জেরে মধ্য চিলিতে রেকর্ড উচ্চ তাপমাত্রা, কম আর্দ্রতা এবং উচ্চ বাতাসের গতির কারণে দাবানল তৈরি হয়েছে। বিজ্ঞানীরা সতর্ক করেছেন, জলবায়ু পরিবর্তনের কারণে উষ্ণতা বৃদ্ধির জেরে দাবানলের মতো প্রাকৃতিক দুর্যোগ আগামী দিনে আরও বাড়তে পারে।

সূত্র : আলজাজিরা

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।