ঢাকা২১ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অর্থনীতি
  5. আন্তর্জাতিক
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. খেলাধুলা
  9. জাতীয়
  10. তথ্য প্রযুক্তি
  11. দেশজুড়ে
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বাণিজ্য
  14. বিনোদন
  15. মতামত
আজকের সর্বশেষ সবখবর

সমর্থন হারিয়ে অস্তিত্ব সংকটের মুখে বিএনপি?

admin
নভেম্বর ২১, ২০২৩ ৮:২৫ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক

দীর্ঘদিন ধরে আন্দোলন করলেও তাদের দাবির পক্ষে এখন জনগণের মধ্যে গ্রহণযোগ্যতা প্রমাণ করতে পারেনি। এর ওপর একের পর এক বাজে সিদ্ধান্তের এবং ব্যর্থতার কারণে হতাশ বিএনপির-নেতাকর্মীরা। ফলে অনেক নেতাকর্মীকে অসন্তোষ নিয়ে দল ছাড়তে শুরু করেছে। অনেককে তৃণমূল বিএনপি এবং বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনে (বিএনএম) যোগ দিতেও দেখা যাচ্ছে। জনসমর্থন হারিয়ে বিএনপি অস্তিত্ব সংকটের মুখে রয়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

নাম প্রকাশ না করার শর্তে গাজীপুর জেলা বিএনপির যুগ্ম সম্পাদক জানান, এমন না যে বিএনপিতে কর্মী নেই। তারা ঘরে বসে সরকারের সমালোচনায় আর বিএনপির আন্দোলন কর্মসূচির ছবি, নিগৃহনের ছবি ভিডিও দিয়ে ভরিয়ে ফেলছে। কিন্তু তারা রাজপথে নামছে না। নিবেদিতপ্রাণ নেতা-কর্মীরা বিএনপির কেন্দ্রীয় নেতাদের ওপর আস্থা হারিয়েছে। এজন্য তারা রাজপথে নামতে উৎসাহ পাচ্ছে না।

ঢাকা মহানগর যুবদলের এক নেতা বলেন, ‘আন্দোলন সফল করতে নেতা কর্মীরা পুলিশ লাঠি , বুটের বাড়ি ভয় পায় না। বাংলাদেশের আন্দোলনের স্বাভাবিক ঘটনা হলো পুলিশের টিয়ার গ্যাস মারা, লাঠি চার্জ করা, বুট দিয়ে লাথি দেয়া, গ্রেফতার মোকাবেলা করে বিএনপির কর্মীরা দশম ও একাদশ নির্বাচনের আগে শক্তি আন্দোলন গড়ে তুলেছিল। এক দফার আন্দোলনেও সরব উপস্থিতি ছিল।’

তিনি আরও জানান, ২৮ অক্টোবর বিএনপির সমাবেশে যথেষ্ট নেতাকর্মীর অংশগ্রহণ ছিল। বেশিরভাগ কর্মী অপেক্ষায় ছিল যে সমাবেশ থেকে হাইকমান্ডের কী ঘোষণা আসে। পরবর্তী কর্মকান্ডের বা দিক নির্দেশনার উপরে অপেক্ষা করে ছিল নেতা কর্মীরা, যার কারণ অনেকেই সমাবেশে অংশ নেয় নি । সমাবেশে দিন বিক্ষিপ্ত নেতা কর্মীরা উশৃঙ্খলতায় জড়িয়েছে। এরপর কেউ আর রাজপথে নামেনি। বিএনপির যেসব নেতা গ্রেফতার হয়েছে, তারা একজনও রাজপথ থেকে আন্দোলনরত অবস্থায় গ্রেফতার হয়নি। সবাই নিরাপদ আশ্রয় বাসার ড্রয়িং রুম থেকে গ্রেফতার হয়েছে।

সমাবেশের পরেও ১১ দিনের অবরোধ আর ৩ দিনের হরতালে বিএনপির নেতা কর্মীদের রাজপথে সরব উপস্থিতি নেই বললেই চলে। তারা বিভিন্ন অ্লিগলি থেকে চোরাগুপ্তা হামলা ছাড়া ২/৪শ কর্মীর সমর্থকের কোনো মিছিল হয়নি।

রাজনৈতিক বিশ্লেষক ড. হারুন-অর-রশিদ বলেন, ‘আন্দোলন সফল করতে লাগে অকুতোভয় কর্মী যারা দলের জন্য পুলিশের লাঠির বাড়িকে ভয় পাবে না, রাজপথ থেকে এক ইঞ্চি জায়গা ছাড়োবে না, যতোক্ষন না দাবি আদায় হচ্ছে। এই যে লড়াকু মানসিকতা, এই যে মতাদর্শের জন্য নিজের শক্ত অবস্থান, বিএনপির আন্দোলনের ক্ষেত্রে এমন মাটি কামড়ে পড়ে থাকতে নেতা কর্মীদের দেখা যায়নি।

এদিকে জনগণ চায়- রাজনীতি থাকুক রাজনীতির জায়াগায়। তাদের জীবনযাপন বাধাগ্রস্থ না হলেই হলো। ঠিক জনগণের এই ছন্দময় জীবনযাত্রায় বিএনপি বার বার বাধার সৃষ্টি করছে, যেটা জনগণ স্বাভাবিক ভাবে নিতে পারছে না এবং এটার নীতিবাচক প্রভাব পরছে বিএনপির ইমেইজের উপর। এছাড়া দ্রব্যমূল্যের আগুন যখন একটু কমতে শুরু করেছিল শীতের নতুন ফসল আসার শুরুতে, ঠিক তখনই বিএনপির এই অবরোধ হরতাল পণ্য পরিবহনে বাধার সৃষ্টি করে নিত্য পণ্যের দাম আরো বাড়িয়ে দিচ্ছে। বছর শেষে বাচ্চাদের বার্ষিক পরীক্ষা বাধাগ্রস্থ হচ্ছে, অভিভাবকরা বার বার পরীক্ষার শিডিউল বদলে ত্যাক্ত বিরক্ত। আর এই প্রতিটা ক্ষেত্রেই বিএনপি জনসমর্থন হারাচ্ছে প্রচণ্ডভাবে।

রাজনৈতিক বিশ্লেষক ও সাংবাদিক সুভাষ সিংহ রায় বলেন, ‘জনসাধারণের সাথে বিএনপির এই আন্দোলনের কোন যোগসুত্র বা সম্পৃক্ততা নেই। যেই সরকার প্রধান দেশের মানুষের জন্য এতো কিছু করলো, মানুষের জীবন মান উন্নতি করলো, সুযোগ সুবিধা বৃদ্ধি করলো, সেই প্রধানমন্ত্রীও রাস্তা আটকে চলাচল করলে মানুষ বিরক্ত হয়, কোন মন্ত্রী গাড়ি নিয়ে রং সাইড দিয়ে গেলে জনগণ ক্ষেপে যায়, সেই জনগণ অবরোধ বা হরতালের বাধা সহজভাবে নেওয়ার কথা না।’

তিনি আরও বলেন, ‘আন্দোলন সফল করতে লাগে অকুতোভয় কর্মী যারা দলের জন্য পুলিশের লাঠির বাড়িকে ভয় পাবে না, রাজপথ থেকে এক ইঞ্চি জায়গা ছাড়োবে না, যতোক্ষণ না দাবি আদায় হচ্ছে। এই যে লড়াকু মানসিকতা, এই যে মতাদর্শের জন্য নিজের শক্ত অবস্থান, বিএনপির আন্দোলনের ক্ষেত্রে এমন মাটি কামড়ে পড়ে থাকতে নেতা কর্মীদের দেখা যায়নি। এথেকে খুব সহজে বোঝা যায় বিএনপির আন্দোলনে জনসমর্থন নেই তো বটেও দলীয় নেতাকর্মীদেরও আগ্রহ কম।’

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।