ঢাকা১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অর্থনীতি
  5. আন্তর্জাতিক
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. খেলাধুলা
  9. জাতীয়
  10. তথ্য প্রযুক্তি
  11. দেশজুড়ে
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বাণিজ্য
  14. বিনোদন
  15. মতামত

হোসেনপুরে প্রথমবারের মতো রঙিন ফুলকপি চাষ

admin
ফেব্রুয়ারি ১৮, ২০২৪ ২:৩২ অপরাহ্ণ
Link Copied!

কিশোরগঞ্জের হোসেনপুরে প্রথমবারের মতো চাষ হয়েছে রঙিন ফুলকপির৷ উপজেলার পুমদি ইউনিয়নের জগদল ব্লকের কৃষক মো. আনাম মিয়া রঙিন ফুলকপি চাষ করে বাজিমাত করেছেন। রঙবেরঙের এসব ফুলকপি উচ্চমূল্যে বিক্রি করে তিনি লাভবান হচ্ছেন। জানা গেছে, অতিরিক্ত পরিমাণে বেটা ক্যারোটিনের কারণে ফুলকপি কমলা রঙের হয়। এই রঙের সবজিতে অন্য রঙের সবজির তুলনায় পঁচিশ গুণ বেশি ভিটামিন এ উপাদান থাকে। আবার অ্যান্টিঅক্সিডেন্ট অ্যান্থোসিয়ানিন্সের উপস্থিতির কারণে ফুলকপির রঙ বেগুনি হয়। বেগুনি ফুলকপি রান্নার পর বিবর্ণ হলেও কমলা ফুলকপি বিবর্ণ হয় না। কমলা রঙের ফুলকপির মতো বেগুনি ফুলকপিতেও সাদা ফুলকপির তুলনায় অ্যান্টিঅক্সিডেন্ট বেশি থাকে। বেগুনি রঙের ফুলকপি প্রদাহ উপশম, কার্ডিওভাসকুলার সমস্যা এবং ক্যান্সারের ঝুঁকি কমাতে উপকারী।
গ্রামের কৃষক মো. আনাম মিয়া তার ১৫-২০ শতাংশ জমিতে হলুদ ও বেগুনি রঙের ফুলকপি চাষ করেন। রঙিন হওয়ায় বাজারে নেওয়ার সাথে সাথেই ক্রেতারা উচ্চ মূল্যেও এসব ফুলকপি কিনে নিচ্ছেন।
কৃষক আনাম মিয়া জানান, উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় তিনি এসব ফুলকপি চাষ করেছেন। নতুন জাত ও ভালো দাম পাওয়ায় তিনি লাভবান হচ্ছেন। তিনি আরও জানান,প্রতিটি ফুলকপি বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকায়৷ সামনের মৌসুমে তিনি আরও বেশি জমিতে রঙিন ফুলকপি চাষ করবেন। জগদল ব্লকের উপসহকারি কৃষি অফিসার মুদাসিল হায়দার আলমগীর জানান,প্রথমবারের মতো রঙিন ফুলকপি চাষে ফলন ও বাজার মূল্য দেখে ভালো লাগছে এবং অন্যান্য কৃষকদের মাঝে ব্যাপক আগ্রহ বাড়ছে। রঙিন ফুলকপির চাষ অন্যান্য কপির মতো হওয়ায় বাড়তি কোনো খরচ লাগে না।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।