ঢাকা২০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অপরাধ
  5. অর্থনীতি
  6. আন্তর্জাতিক
  7. আরো
  8. এক্সক্লুসিভ
  9. খেলাধুলা
  10. জাতীয়
  11. তথ্য প্রযুক্তি
  12. দেশজুড়ে
  13. প্রেস বিজ্ঞপ্তি
  14. বাণিজ্য
  15. বিনোদন

৪৪তম বিসিএসের ভাইভা শুরু কাল, সঙ্গে যা আনতে হবে

admin
মে ৭, ২০২৪ ৩:২২ অপরাহ্ণ
Link Copied!

দৈ. কি.ডেস্ক : ৪৪তম বিসিএসের ভাইভা কাল বুধবার শুরু হচ্ছে। ছয়টি বোর্ডের মাধ্যমে এই বিসিএসের ভাইভা নেওয়া হবে। সম্প্রতি ৪৪তম বিসিএসের ভাইভা পরীক্ষার তারিখ ও ভাইভার শিডিউল প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। প্রথমে সাধারণ ক্যাডারের প্রার্থীদের ভাইভা নেওয়া হবে। এই বিসিএসে পাস করেছেন ১১ হাজার ৭৩২ জন।

৪৪তম বিসিএস পরীক্ষায় ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন চাকরিপ্রার্থী আবেদন করেছিলেন। ২০২১ সালের ৩০ ডিসেম্বর ৪৪তম বিসিএসের অনলাইন আবেদন শুরু হয়। আবেদনের শেষ সময় ছিল ৩১ জানুয়ারি। পরে তা বাড়িয়ে ২ মার্চ নির্ধারণ করে পিএসসি। এরপর ২০২২ সালের ২৭ মে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার ২৫ দিনের মধ্যে ফলাফল প্রকাশের মাধ্যমে রেকর্ড করে পিএসসি। প্রিলিমিনারি পরীক্ষায় ১৫ হাজার ৭০৮ পরীক্ষার্থী পাস করেন।

৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৭১০ জন কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০ জন, পুলিশ ক্যাডারে ৫০, পররাষ্ট্র ক্যাডারে ১০, আনসার ক্যাডারে ১৪, নিরীক্ষা ও হিসাবে ৩০, কর ক্যাডারে ১১, সমবায়ে ৮, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিকে ৭, তথ্যে ১০, ডাকে ২৩, বাণিজ্যে ৬, পরিবার পরিকল্পনায় ২৭, খাদ্যে ৩, টেকনিক্যাল ক্যাডারে ৪৮৫ ও শিক্ষা ক্যাডারে ৭৭৬ জন নেওয়া হবে।

বিসিএস ভাইভা বোর্ডে প্রবেশের আগে পিএসসির চেয়ারম্যান বা সদস্যের ব্যক্তিগত কর্মকর্তার কাছে প্রয়োজনীয় ডকুমেন্টগুলোর সমন্বয়ে মূল সেট বোর্ডে প্রদর্শন করতে হবে এবং সত্যায়িত ফটোকপি দুই সেট প্রস্তুত করে জমা দিতে হবে। আগে থেকেই সব ডকুমেন্টস প্রস্তুত করে রাখলে ভাইভার দিন অহেতুক বিড়ম্বনার শিকার হতে হয় না।
ভাইভা বোর্ডে জমা দেওয়া সব ফটোকপি ডকুমেন্টের ওপর প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর পেনসিল/কলম দিয়ে লিখে দিতে হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।