ঢাকা৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. ! Без рубрики
  2. Echt Geld Casino
  3. test2
  4. অপরাধ
  5. অর্থনীতি
  6. আন্তর্জাতিক
  7. আরো
  8. এক্সক্লুসিভ
  9. খেলাধুলা
  10. জাতীয়
  11. তথ্য প্রযুক্তি
  12. দেশজুড়ে
  13. প্রেস বিজ্ঞপ্তি
  14. বাণিজ্য
  15. বিনোদন

ভারতে মিলল বিশ্বের সবচেয়ে বড় সাপের জীবাশ্ম

admin
এপ্রিল ২১, ২০২৪ ৫:৫৭ অপরাহ্ণ
Link Copied!

দৈ. কি. ডেস্ক:বিশ্বের সবচেয়ে বড় সাপের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। ৪ কোটি ৭০ লাখ বছর আগের এই সাপের দৈর্ঘ্য ছিল প্রায় ৫০ ফুট। ভারতের গুজরাটের এই সাপের জীবাশ্ম খুঁজে পেয়েছেন গবেষকরা।

ভারথীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, বাসুকি ইন্ডিকাস নামে বিশাল আকারের এই সাপ এখন পর্যন্ত আবিস্কৃত সবচেয়ে বড় সাপ।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি রুর্কির একদল গবেষক এই জীবাশ্ম আবিষ্কার করেছেন। অধ্যাপক সুনিল বাজপাই ও দেবজিত দত্ত এই সংক্রান্ত একটি গবেষণা প্রবন্ধ লিখেছেন, যা প্রকাশিত হয়েছে বিজ্ঞান বিষয়ক জার্নাল সাইন্টিফিক রিপোর্টসে।

দেবজিত দত্ত বলেন, হিন্দু ধর্মালম্বীদের বিশ্বাস অনুযায়ী বাসুকি নামে এক বিশাল সাপ রয়েছে। মূলত তার নামানুসারেই এই আবিস্কৃত সাপের নাম রাখা হয়েছে ভাসুকি ইন্ডিকাস।

গবেষকদের দাবি, এই সাপ যে সময় পৃথিবীতে বিচরণ করত তখনকার ভূতত্ত্ব এখনকার চেয়ে অনেক আলাদা। বিখ্যাত সাপ টাইটানোবোয়ার আকৃতির সঙ্গে এর তুলনা করা যেতে পারে।  কলম্বিয়ায় এই সাপের জীবাশ্ম পাওয়া যায়। এর দৈর্ঘ্য ৪৩ ফুট পর্যন্ত হতো। সে হিসেবে ভারতে পাওয়া বাসুকি বিশ্বের সবচেয়ে বড় সাপ ছিল বলে মনে করেন সংশ্লিষ্ট বিজ্ঞানীরা।

দেবজিত দত্ত বলেন, আমাদের ধারণা ভাসুকি কিছুটা নম্র প্রজাতির সাপ ছিল। এর ওজন হতে পারে ১ টনের মতো।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।